কালিগঞ্জে মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভের উদ্বোধন ও সেক্টর কমান্ডারকে সংবর্ধনা

সাতক্ষীরার কালিগঞ্জের পিরোজপুর মুক্তিযোদ্ধা স্মৃতি স্তম্ভের উদ্বোধন ও ৯ নং সাব-সেক্টর কমান্ডারকে সংবর্ধনা প্রদান করা হয়েছে।

শুক্রবার (১৭ ডিসেম্ভর) সকাল ১০ টায় মুক্তিযোদ্ধা স্মৃতি স্তম্ভ চত্তরে উপজেলা পরিষদের চেয়ারম্যান সাঈদ মেহেদী’র আয়োজনে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার

ও মথুরেশপুর ইউপির নবসির্বাচীত চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাকিম এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উদ্বোধন ও মুক্তিযুদ্ধের সুমৃতিগাঁথা বক্তব্য রাখেন মহান মুক্তিযুদ্ধের ৯ নং সেক্টরের সাব সেক্টর কমান্ডার বীর মুক্তিযোদ্ধা লেঃ (অবঃ) মাহফুজ্ আলম বেগ।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন কালিগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আ’লীগের সিনিঃ সহ সভাপতি সাঈদ মেহেদী, উপজেলা সহকারী কমিশনার (ভুমি) রোকনুজ্জামান বাপ্পী, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান দিপালী রানী ঘোষ, মৌতলা ইউপি চেয়ারম্যান ফেরদাউস মোড়ল।

উপজেলা আ’লীগের সাংগঠনিক সম্পাদক এ্যাডঃ হাবিব ফেরদাউস শিমুল এর সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে মহাান মুক্তিযুদ্ধের ৯নং সেক্টরের সাব সেক্টর কমান্ডার বীর মুক্তিযোদ্ধা লেঃ (অবঃ) মাহফুজ্ আলম বেগকে স্বর্ণের মেডেল উপহার দেন উপজেলা পরিষদের চেয়ারম্যান সাঈদ মেহেদী।

সাব সেক্টর কমান্ডার বীর মুক্তিযোদ্ধা লেঃ (অবঃ) মাহফুজ্ আলম বেগকে মুক্তিযোদ্ধা সংসদ, মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড, উপজেলা পরিষদ, উপজেলা শিক্ষক সমিতি, কালিগঞ্জ প্রেসক্লাবসহ বিভিন্ন সামাজিক সংগঠনের পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছায় সন্মানিত করা হয়। এ সময় উপস্থিত আ’লীগ ও তার অঙ্গ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ, বীর মুক্তিযোদ্ধা, বিভিন্ন স্কুল কলেজের প্রধানগন, জনপ্রতিনিধি,

সাংবাদিক ও সুধীবৃন্দ উপস্থিত ছিলেন। এসময় ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধকালের বিরত্বগাঁথা স্মৃতিচারণ করে বক্তব্যে বীর মুক্তিযোদ্ধা লেঃ (অবঃ) মাহফুজ্ আলম বেগ বলেন রণাঙ্গনে সাতক্ষীরার কালিগঞ্জে পাক বাহিনী ও তাদের দোসরদের পরাস্থ করতে অনেক সাথীকে কাছে পেয়েছিলাম। অনেক পরিবার আমাদেরকে আশ্রয় দিয়ে, খাদ্য পানি দিয়ে আশ্রয় দিয়েছিলেন। আজ তাদের অনেক বেঁচে নেই।

আমাদের লক্ষ্য ছিলো একটায় দেশকে স্বাধীন করা। আমরা সেটা সক্ষম হয়েছিলাম বলেই আজ লাল সবুজের পতাকায় একটি স্বধীন রাষ্ট্রে আমরা বসবাস করছি। দেখতে দেখতে মহান স্বাধীনতা যুদ্ধের ৫০ বছর পুর্ণ হয়েছে। কালিগঞ্জ উপজেলা চেয়ারম্যান তার বক্তব্যে বলেন কালিগঞ্জের কাঁকশিয়ালী, যমুনা, ঘলঘেশিয়া ও ইছামতি নদী মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত থাকায় নদীগুলি বীর মুক্তিযোদ্ধাদের নামে নাম করণের দাবী করছি।

কেননা এই নদীগুলোর জোয়ার ভাটা বীরসেনাদের বিরত্বের সাথে মিশেছিলো ১৯৭১ সালে। আজ ঐতিহাসিক সেই নদীগুলো মৃত্যুপ্রায়। বিশেষ করে অধুনালুপ্ত যমুনা নদী কাকশিয়ালী থেকে সুন্দরবনের মাদারনদী পর্যন্ত প্রবাহমান করতে পারলে একদিকে ঐতিহ্য বজায় থাকবে অন্যদিকে পর্যটকদের ভ্রমনে সুবিধা হবে।

এ প্রসঙ্গে সাঈদ মেহেদী ১৯৭২ সালের সংবিধানের ২১(১) ধারায় বর্ণিত ‘নদীর সাথে জীব ও ব্যক্তি স্বত্বার অস্তিত্ব’ তুলে ধরে তা বাস্তবায়নের আহ্বান জানান।