অভিযান-১০ লঞ্চের মালিক গ্রেফতার

ঝালকাঠির সুগন্ধা নদীতে লঞ্চে অগ্নিকাণ্ড ও হতাহতের ঘটনায় দায়ের হওয়া মামলায় অভিযান-১০ লঞ্চের মালিক হামজালাল শেখকে গ্রেফতার করেছে র‌্যাব।

সোমবার (২৭ ডিসেম্বর) র‌্যাবের মুখপাত্র খন্দকার আল মঈন এক সংবাদ ব্রিফিংয়ে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, আজ সকালে আমাদের একটা অভিযান পরিচালিত হয়। ওই অভিযানে ঢাকার কেরানীগঞ্জ থেকে তাকে গ্রেফতার করা হয়। তার বিরুদ্ধে মামলা হয়েছে।

আগে রোববার (২৬ ডিসেম্বর) বরগুনার মুখ্য বিচারিক হাকিম আদালতে অভিযান-১০ এর মালিক হামজালাল শেখের বিরুদ্ধে মামলার আবেদন করেন জেলার এম বালিয়াতলী ইউনিয়নের চেয়ারম্যান নাজমুল ইসলাম নাসির।

বিচারক মুহাম্মদ মাহবুব আলম আবেদন গ্রহণ করে বেলা ১১টার দিকে সংশ্লিষ্ট থানায় মামলাটি এজাহার হিসেবে গ্রহণের আদেশ দেন। মামলায় আরও ২৫ জনকে অজ্ঞাত আসামি করা হয়েছে।

মামলার আইনজীবী সাইফুর রহমান সোহাগ বলেন, লঞ্চে আগুনের ঘটনায় মালিকসহ স্টাফদের গাফেলতি সুস্পষ্ট। আলোচিত এ ঘটনায় বাদী সংক্ষুব্ধ হয়ে মামলার আবেদন করেছিলেন।

বিজ্ঞ আদালত আবেদন গ্রহণ করে মামলাটি এজাহার হিসেবে নেয়ার জন্য সংশ্লিষ্ট থানাকে আদেশ দিয়েছেন। মামলার আরেক আইনজীবী অ্যাডভোকেট মুজিবুল হক কিসলু বলেন, এই লঞ্চ দুর্ঘটনাটি সাধারণ কোনো ঘটনা নয়। এই ঘটনায় অনেক মানুষের প্রাণহানি হয়েছে ও নিখোঁজ রয়েছে।

অ্যাডভোকেট নাজমুল ইসলাম নাসির বাদী হয়ে আদালতে লঞ্চ মালিক মো. হামজালালকে প্রধান আসামিসহ ২৫ জনকে অজ্ঞাত করে একটি মামলার আবেদন । আদালত মামলাটি বরগুনা সদর থানার ওসিকে এজাহারের জন্য নির্দেশ দেয়।

বৃহস্পতিবার ২৩ ডিসেম্বর রাতে ঝালকাঠিতে সুগন্ধা নদীতে অভিযান-১০ লঞ্চে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে এখন পর্যন্ত ৪১ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। দগ্ধ হয়ে চিকিৎসাধীন কয়েকজন এখনও আশঙ্কা জনক।