শিক্ষার্থীদের প্রযুক্তি ব্যবহারেও নজরদারি করতে হবে

dipu moni
ফাইল ছবি

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি বলেছেন, যে কোনো প্রযুক্তির ভালো-মন্দ সব দিকই আছে। যুগের চাহিদা এবং ভবিষ্যতের চাহিদার জন্য আমদের প্রযুক্তিবান্ধব ও দক্ষ হতে হবে।

সেজন্য আমাদের শিশুদেরকে একদম শৈশব থেকেই প্রযুক্তির সঙ্গে পরিচিত করতে হবে। তা না হলে এই চতুর্থ শিল্প বিপ্লবে তারা টিকেও থাকতে পারবে না। কিন্তু শিক্ষক, অভিভাবক সবারই একটা নজরদারির ব্যাপার আছে।

আমরা যেমন পড়াশোনার ক্ষেত্রে নজরদারি করি, তেমনি শিশুরা প্রযুক্তি ব্যবহার করে যখন পড়াশোনা করছে সেখানেও একটা নজাদারির বিষয় আছে। কাজেই আমাদের দায়িত্ব আমাদের পালন করতে হবে।

২৯ ডিসেম্বর চাঁদপুর জেলা প্রশাসক কার্যালয়ে সদর উপজেলার নবনির্বাচিত ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানদের শপথ গ্রহণ অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

আরেক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, করোনা মহামারি এমন একটি বাস্তবাতা, যেটিকে আমাদের স্বীকার করা না করার কোনো সুযোগ নেই। এটির কারণে বিশ্বব্যাপী ধাক্কা লেগেছে। শিক্ষাক্ষেত্রেও এর ধাক্কা লেগেছে।

আগামী শিক্ষাবর্ষে যদি অতিমারির ছোবল না পড়ে, তাহলে আমরা সেখানে বিগত দুই বছরের ঘাটতিটুকু পুষিয়ে নেওয়ার চেষ্টা করবো। সেরকম করেই আমাদের পরিকল্পনা রয়েছে।