বিশ্বে একদিনে করোনা শনাক্তের সব রেকর্ড ভাঙলো

corona

বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন। বাড়ছে মৃত্যু ও শনাক্তের হার। কয়েক দিন করোনায় আক্রান্ত অনেক বেড়ে গেছে। বিশ্বে করোনা সংক্রমণ শনাক্তের রেকর্ড আবার ছাড়িয়ে গেল।

করোনা সংক্রমণ ও মৃত্যুর পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারসের তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় শনিবার ৮ জানুয়ারি সকাল সাড়ে ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছেন আরও ৬ হাজার ৩৮০ জন।

অন্যদিকে ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছেন ২৭ লাখ ৫ হাজার ৪৩৫ জন, যা এখন পর্যন্ত সর্বোচ্চ আক্রান্ত।

এর আগে শুক্রবার (৭ জানুয়ারি) সকাল সাড়ে ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গিয়েছিলেন ৬ হাজার ৮৩৪ জন।। অন্যদিকে শনাক্ত হয়েছিলেন ২৪ লাখ ৯৭ হাজার ১৫৪ জন।

বিশ্বে এখন পর্যন্ত করোনায় মোট আক্রান্ত হয়েছেন ৩০ কোটি ৩৬ লাখ ৫১ হাজার ১১০ জন এবং মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫৪ লাখ ৯৬ হাজার ৮০৬ জনে। আর সুস্থ হয়েছেন ২৫ কোটি ৮২ লাখ ২১ হাজার ১৪৫ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের শীর্ষ ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে মোট শনাক্তের সংখ্যা দাঁড়াল ৬ কোটি ৪ লাখ ৬৪ হাজার ৪২৬ জন।

মোট মৃত্যু হয়েছে ৮ লাখ ৫৮ হাজার ৩৪৬ জনের। আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করোনায় ৩ কোটি ৫৩ লাখ ৬৭ হাজার ৭৬০ জন সংক্রমিত হয়েছেন।

মৃত্যু হয়েছে ৪ লাখ ৮৩ হাজার ১৯৩ জনের। আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ২ কোটি ২৪ লাখ ৫০ হাজার ২২২ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৬ লাখ ১৯ হাজার ৮৭৮ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে থাকা যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ১ কোটি ৪১ লাখ ৯৩ হাজার ২২৮ জন। এর মধ্যে মারা গেছেন ১ লাখ ৪৯ হাজার ৭৪৪ জন।

পঞ্চম স্থানে থাকা ফ্রান্সে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১ কোটি ১৫ লাখ ১১ হাজার ৪৫২ জন। মারা গেছেন ১ লাখ ২৫ হাজার ২০৬ জন।

আক্রান্তের তালিকায় রাশিয়া ষষ্ঠ, তুরস্ক সপ্তম, জার্মানি অষ্টম, স্পেন নবম এবং ইতালি দশম অবস্থানে রয়েছে। এ তালিকায় বাংলাদেশে অবস্থান দাঁড়িয়েছে ৩২তম।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২২৪টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।