ইরাকে মার্কিন দূতাবাসে রকেট হামলা

ইরাকের রাজধানী বাগদাদের ‘গ্রিন জোন’ হিসেবে পরিচিত সুরক্ষিত এলাকায় রকেট হামলা হয়েছে। এই হামলার দুই শিশুসহ তিনজন আহত হয়েছে। গতকাল বৃহস্পতিবার এই হামলা চালানো হয়।

ইরাকের নিরাপত্তা বাহিনীর বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়, তিনটি রকেটের মধ্যে একটি স্কুলে গিয়ে আঘাত হানে। আর দুইটি মার্কিন দূতাবাসের মাঠে গিয়ে আঘাত হানে।

ইরাকের পার্লামেন্টের সদ্য নিয়োগ হওয়া স্পিকারকে বরখাস্ত করেন দেশটির একটি শীর্ষ আদালত। এ নিয়ে ইরাকের রাজনীতিতে শুরু হয়েছে নতুন সংকট। এরই মধ্যে মার্কিন দূতাবাসে হামলা চালানো হলো।

নাম প্রকাশে অনিচ্ছুক ইরাকের উচ্চ পদস্থ একজন কর্মকর্তা জানান, গ্রিন জোনকে লক্ষ্য করে তিনটি রকেট নিক্ষেপ হয়েছে।

এর মধ্যে দুটি মার্কিন দূতাবাসে আঘাত হানে। আরেকটি কাছের স্কুলে আঘাত হানে। আহতদের মধ্যে একজন নারী, একটি মেয়ে ও ছেলে শিশু রয়েছে।

সম্প্রতি মার্কিন সেনাবাহিনীকে লক্ষ্য করে বেশ কয়েকটি রকেট হামলার ঘটনা ঘটেছে ইরাকে। মার্কিন প্রশাসনের দাবি, ইরানপন্থীরাই এই হামলাগুলো চালিয়ে থাকে।

নাম প্রকাশে অনিচ্ছুক ইরাকের নিরাপত্তা বাহিনীর আরেকটি সূত্র জানায়, মার্কিন দূতাবাসের ভেতরে কোনো ক্ষতি হয়নি অথবা কেউ আহত হয়নি।

এদিকে এই হামলার নিন্দা জানিয়েছে ইরাকের মার্কিন দূতাবাসে। হামলার পর সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ইরাকের মার্কিন দূতাবাসের পক্ষ থেকে বলা হয়, সন্ত্রাসী গোষ্ঠীগুলো ইরাকের নিরাপত্তা, সার্বভৌমত্ব এবং আন্তর্জাতিক সম্পর্ক নষ্ট করার চেষ্টা করছে।