পররাষ্ট্র মন্ত্রী ভারত সফরে যাচ্ছেন শুক্রবার

momen
ফাইল ছবি

পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন শুক্রবার (২৭ মে) ভারত সফরে যাচ্ছেন। পররাষ্ট্র মন্ত্রী প্রথমে আসামে যাবেন। সেখানে তিনি নদী বিষয়ক একটি আন্তর্জাতিক কনক্লেভে যোগ দেবেন।

আসাম থেকে দিল্লিতে যাবেন পররাষ্ট্র মন্ত্রী। দিল্লিতে দুই দেশের পররাষ্ট্র মন্ত্রী যৌথ পরামর্শক কমিটির সভায় যোগ দেবেন। দিল্লি থেকে আগামী ৩১ মে ঢাকায় ফিরবেন পররাষ্ট্র মন্ত্রী।

আসামে নদী কনক্লেভের ফাঁকে ভারতের পররাষ্ট্র মন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকও হবে ড. মোমেনের। বৈঠকে আঞ্চলিক কানেকটিভিটি ইস্যু প্রাধান্য পাবে।

শিলং-ভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ও থিঙ্কট্যাঙ্ক এশিয়ান কনফ্লুয়েন্স আগামী ২৮ -২৯ মে নদী বিষয়ক একটি আন্তর্জাতিক কনক্লেভের আয়োজন করেছে।

এতে যোগ দিচ্ছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর। এই কনক্লেভে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনকেও আমন্ত্রণ জানানো হয়েছে।

বাংলাদেশের কাছে উত্তর-পূর্বাঞ্চলকে ফোকাস করতে চায় ভারত। গত কয়েক বছর ধরেই এই অঞ্চলের সঙ্গে বাংলাদেশের কানেকটিভিটি বাড়ানোর চেষ্টা চলছে।

সে কারণেও সেখানেই দুই দেশের পররাষ্ট্র মন্ত্রীর দ্বিপক্ষীয় বৈঠকের আয়োজন করা হচ্ছে। গৌহাটি থেকে দুই পররাষ্ট্র মন্ত্রী দিল্লি যাবেন। দিল্লিতে দুই দেশের যৌথ পরামর্শক কমিটির সভায় যোগ দেবেন তারা।

গত ২৮ এপ্রিল ঢাকা সফরকালে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন ভারতের পররাষ্ট্র মন্ত্রী ড. এস জয়শঙ্কর। সে সময় জয়শঙ্কর মোমেনকে ভারত সফরের আমন্ত্রণ জানান।