রাশিয়া বিশ্বকে দুর্ভিক্ষের ঝুঁকিতে ফেলেছে: ইইউ

 

ইউক্রেনে আগ্রাসনের মাধ্যমে দেশটির খাদ্যশস্য সরবরাহে অবরোধ সৃষ্টি করেছে রাশিয়া। সেইসঙ্গে নিজেদের নিজেদের পণ্য রপ্তানিতে বিধিনিষেধ দিয়ে রুশ সরকার বিশ্বকে দুর্ভিক্ষের ঝুঁকিতে ফেলেছে বলে মনে করছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেল। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ডন।

 

 

প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় শনিবার (১৮ জুন) এমন মন্তব্য করেন জোসেপ বোরেল। আগামী সোমবার লুক্সেমবার্গে ইইউর পররাষ্ট্রমন্ত্রীরা বৈঠকে বসবেন। বৈঠকে খাদ্য নিরাপত্তা ও ইউক্রেনে যুদ্ধের ফলে রাশিয়ার ওপর পশ্চিমা নিষেধাজ্ঞার প্রভাব নিয়ে আলোচনা করবেন তারা।

 

 

শনিবার নিজের ব্লগে প্রকাশিত নিবন্ধে বোরেল বলেন, ‘বিশ্ব খাদ্য নিরাপত্তায় অনাকাঙ্ক্ষিত যেকোনো প্রভাব মোকাবিলায় জাতিসংঘ ও অন্য অংশীদারদের সঙ্গে কাজ করতে আমরা প্রস্তুত। যারা ইউক্রেনে রুশ আগ্রাসনের বিরোধিতা করছে তাদের বিরুদ্ধ শস্য রপ্তানিকে অস্ত্র বানিয়ে ব্যবহার করছে রাশিয়ার রাজনৈতিক নেতৃত্ব।’

 

তিনি বলেন, ‘কৃষ্ণ সাগরকে যুদ্ধক্ষেত্রে পরিণত করেছে রাশিয়া। ইউক্রেন থেকে খাদ্যশস্য ও সার সরবরাহ করতে দিচ্ছে না। রুশ পণ্যবাহী জাহাজও ক্ষতিগ্রস্ত হচ্ছে। এ ছাড়া নিজেদের খাদ্যশস্য রপ্তানিতে কোটা ও অতিরিক্ত করারোপ করেছে রাশিয়া। এতে বিশ্বে খাদ্য নিরাপত্তা ঝুঁকির মুখে।