এয়ারলাইন্সের সিস্টেম হ্যাক করে কোটি টাকা আত্মসাৎ, গ্রেপ্তার ২

 

এয়ারলাইন্সের সিস্টেম হ্যাক করে কোটি টাকা আত্মসাতের অভিযোগে দু’জনকে গ্রেপ্তার করা হয়েছে। গত মঙ্গলবার রাতে ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি) নয়াপল্টন এলাকা থেকে তাঁদের গ্রেপ্তার করে।

গ্রেপ্তাররা হলেন- রাশেদুল ইসলাম ও আব্দুল্লাহ আল নোমান মিরাজ। প্রাথমিক জিজ্ঞসাবাদে ঘটনায় জড়িত থাকার কথা স্বীকার করেছেন তাঁরা।

সিটিটিসির কর্মকর্তারা জানান, আসামিদের মধ্যে একজন রেনেসাঁ এভিয়েশন সার্ভিসেস লিমিটেডের সাবেক কর্মী। অন্যজন এজেন্ট ছিলেন। তাঁদের কাছ থেকে জব্দ করা ডিভাইসে ইন্ডিগোর ওয়েবসাইটে লগইন করার আলামত পাওয়া গেছে। আসামিদের দেশি-বিদেশি সহযোগীদের শনাক্ত করে গ্রেপ্তারের চেষ্টা চলছে।

ভারতীয় ইন্ডিগো এয়ারলাইন্সের জেনারেল সেলস এজেন্ট হিসেবে রেনেসাঁ এভিয়েশন সার্ভিসেস লিমিটেড বাংলাদেশে ব্যবসা পরিচালনা করে আসছে। গত ১৬-৩১ মে সেলস রিপোর্টস পর্যালোচনা করতে গিয়ে কর্তৃপক্ষ দেখতে পায়, ফাতিন এয়ার সার্ভিসেস নামে তাদের একটি এজেন্সি বাংলাদেশ ও নেপাল থেকে ১ কোটি ৬ লাখ টাকার অপ্রত্যাশিত সংখ্যক টিকিট ইস্যু করেছে। বিষয়টি নিয়ে সন্দেহ হলে ইন্টারনাল সিস্টেম ও ব্যাংক স্টেটমেন্ট পর্যালোচনা করা হয়। এতে দেখা যায়, ফাতিন এয়ার গত তিন বছর ইন্ডিগোর সার্ভিস ব্যবহার করে কোনো টিকিট ইস্যু করেনি। এ বিষয়ে ১৩ জুন বনানী থানায় মামলা করে সংশ্নিষ্টরা। তদন্তে নেমে সিটিটিসির সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন টিম ইন্টারনেট রেফারেল টিম ইন্ডিগোর সার্ভারের তথ্য ও প্রযুক্তি ব্যবহার করে হ্যাকারদের শনাক্ত করে।