ইউক্রেনের আগ্রাসনে রাশিয়া ৪৫ হাজার সেনা হারিয়েছে, দাবি পশ্চিমাদের

 

ইউক্রেন ও পশ্চিমা দেশগুলো দাবি করেছে, ইউক্রেন-রাশিয়া যুদ্ধে মস্কো ৪৫ হাজার সেনা হারিয়েছে।

বৃহস্পতিবার ইউক্রেন-পশ্চিমারা এ দাবি করেন। খবর টিভিপি নিউজের।

প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়া নিজেদের সশস্ত্র বাহিনীর সদস্য সংখ্যা ১০ শতাংশ বাড়ানোর ঘোষণা দিয়েছে। এরই মধ্যে বৃহস্পতিবার এ বিষয়ে একটি ডিক্রিতে স্বাক্ষর করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর ফলে ১৯ লাখ থেকে বেড়ে দেশটির সশস্ত্র বাহিনীর সদস্য সংখ্যা হবে ২০ লাখ ৪০ হাজার। ইউক্রেনে রাশিয়ার আক্রমণ যখন সাত মাসে গড়াল তখন পুতিন এমন এক ডিক্রিতে স্বাক্ষর করলেন।

 

যদিও এখনো পর্যন্ত মস্কো চলমান সংঘাতে নিজেদের নিহত সেনার সংখ্যা জানায়নি। তবে ইউক্রেন ও পশ্চিমা দেশগুলোর দাবি, রাশিয়া তাদের ৪৫ হাজার সেনা হারিয়েছে।

 

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় চ্যাপলিনে রেলস্টেশনে রকেট হামলার কথা স্বীকার করেছে রাশিয়া। যদিও তাদের দাবি, বেসামরিক নয় সামরিক বাহিনীর ট্রেন ছিল সেটি।

 

এক বিবৃতিতে দেশটির প্রতিরক্ষা বিভাগ দাবি করেছে, বেসামরিক নয় সামরিক বাহিনীর ট্রেনে হামলা চালানো হয়েছিল। আর ওই ঘটনায় নিহতরা বেসামরিক নন সবাই ইউক্রেনীয় সেনা সদস্য। হামলায় ইস্কান্দার ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হয় বলেও নিশ্চিত করেছে মস্কো।

 

এর আগে বুধবার ইউক্রেনের পূর্বাঞ্চলে একটি রেলস্টেশন ও আবাসিক এলাকায় ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ২৫ জন নিহত হয়েছেন। রুশ সেনা অভিযানের ছয় মাস পূর্তির দিন ওই হামলার ঘটনা ঘটে। পরে এক বিবৃতিতে কিয়েভ দাবি করে বেসামরিক নাগরিকদের লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। তাৎক্ষণিকভাবে ওই দাবি প্রত্যাখ্যান করে মস্কো।

 

অন্যদিকে ইউক্রেন ইস্যুতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে প্রথমবারের মতো রাশিয়ার বিপক্ষে ভোট দিয়েছে ভারত। বৈঠকের শুরুতে ভিডিও টেলিকনফারেন্সে জেলেনস্কির যুক্ত হওয়ার প্রস্তাব নিয়ে জাতিসংঘে নিযুক্ত রুশ দূত ভাসিলি এ নেবেঞ্জিয়া একটি পদ্ধতিগত ভোট আয়োজনের অনুরোধ জানান। ভোটাভুটিতে জেলেনস্কির ভাষণের পক্ষে ভোট পড়ে ১৩টি। বিপক্ষে ভোট দেয় রাশিয়া এবং ভোটদানে বিরত থাকে চীন।