যশোরে পরিবহন শ্রমিকদের মাসিক বেতন চালুর দাবিতে স্মারকলিপি প্রদান

যশোর জেলা পরিবহন সংস্থা শ্রমিক ইউনিয়ন (২২৭) বরাবর স্মারকলিপি প্রদান করেছে । পরিবহন শ্রমিকদের দৈনিক খোরাকি বৃদ্ধি ও মাসিক বেতন চালুর দাবিতে বুধবার সকালে সাধারণ শ্রমিকরা সংগঠনের সভাপতি আজিজুল আলম মিন্টুর কাছে স্মারকলিপি প্রদান করে। এর আগে শ্রমিকরা মণিহার চত্ত্বরে বিক্ষোভ সমাবেশ করেন।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়, গত ৭/৮ বৎসর কোন প্রকার দূরপাল্লা, বাস, মিনিবাস, গণপরিবহণে কর্মরত চালক, সুপার ভাইজার, হেলপার, সময় নিয়ন্ত্রক, বুকিং মাষ্টার, কাউন্টার-কলারম্যানদের দৈনিক খোরাকী বৃদ্ধি করা হয়নি। আবার শ্রম মন্ত্রণালয়ের নির্দেশে গার্মেন্টস শিল্প, কলকারখানা শিল্প, নৌ-যানবাহন পথে কর্মচারী শ্রমিকদের এককালীন মাসিক বেতন ও উৎসব ভাতা চালু হয়েছে।

স্বাধীনতার ৫০ (পঞ্চাশ) বছরেও সড়ক শিল্পে ঘেটে খাওয়া নির্যাতিত অবহেলিত শ্রমিকরা উক্ত সুবিধা থেকে বঞ্চিত। কিছু কিছু জেলা ও বিভাগে সীমিত আকারে শ্রমিকদের বেতন চালু হয়েছে। তবে খুলনা বিভাগের ১০ জেলায় এককালীন কোন মাসিক বেতন নাই।

স্মারকলিপিতে আরও উল্লেখ করা হয়, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটি শ্রমিকদের ভাতা বাড়ানোর সিদ্ধান্ত নেয়।

কেন্দ্রীয় সাধারণ সম্পাদক বীরমুক্তিযোদ্ধা ওসমান আলী দেশের প্রতিটি জেলা ও বিভাগীয় শ্রমিক ইউনিয়নকে মালিক পক্ষের সাথে আলোচনার মাধ্যমে বাস্তবায়ন করার জন্য পত্রও প্রেরণ করেন। কিন্তু রাজশাহী ও চট্টগ্রাম বিভাগে শ্রমিকদের ভাতা বৃদ্ধি করা হলেও খুলনা বিভাগে এখনও করা হয়নি।

বর্তমান নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের উর্ধ্বগতিতে শ্রমিকদের ক্রয় ক্ষমতার বাইরে থাকার কারণে সকল শ্রেণির শ্রমিকদের দৈনিক খোরাকি ২৫% বৃদ্ধি ও মাসিক বেতন নূন্যতম দুই হাজার টাকা করে চালুর অনুরোধ জানিয়েছেন শ্রমিকবৃন্দ।

স্মারকলিপি প্রদানের সময় উপস্থিত ছিলেন, যশোর জেলা পরিবহন সংস্থা শ্রমিক ইউনিয়ন (২২৭) সহসভাপতি আবু হাসান, শাহেদ হোসেন জনি, রবিউল ইসলাম রবিন, সহ-সম্পাদক কামরুল ইসলাম, মুজিবুর রহমান, সাংগঠনিক সম্পাদক হারুনার রশিদ ফুলু প্রমুখ।