দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের চার দিনের কর্মবিরতি শেষ হচ্ছে আজ

পাঁচ দফা দাবিতে প্রতিদিন চার ঘণ্টা করে কর্মবিরতি পালন করছে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সংযুক্ত কর্মকর্তা-কর্মচারী কল্যাণ পরিষদ। দেশজুড়ে চার দিনের কর্মসূচি আজ শেষ হচ্ছে। তবে আজকের মধ্যে দাবি আদায়ের কোনো অগ্রগতি না হলে আরও কঠোর কর্মসূচি দেওয়া হবে। বুধবার এমনটি জানিয়েছেন সংগঠনের সাধারণ সম্পাদক আব্দুস সামাদ ভূঁইয়া।

সংগঠনের সভাপতি মো. ফরিদ হোসেন রাতে জানান, আমরা এখন পর্যন্ত আমাদের ন্যায্য দাবি আদায়ে আশানুরূপ কোনো প্রতিশ্রুতি বা ঘোষণা পাইনি। ফলে আজকের কর্মসূচি শেষে নতুন করে কর্মসূচি দিতেই হবে।

তিনি জানান, পূর্বের ত্রাণ ও পুনর্বাসন অধিদপ্তর ও দুর্যোগ ব্যবস্থাপনা ব্যুরো একীভূত করে ২০১২ সালে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর করা হয়। কিন্তু দশ বছর পার হয়ে গেলেও এখন পর্যন্ত জনবল কাঠামো করা হয়নি। এর ফলে কেন্দ্রীয় অধিদপ্তরসহ জেলা-উপজেলা অফিসে কর্মরত ২ হাজার ৭১২ জন কর্মকর্তা-কর্মচারীর পদোন্নতিসহ পেশাগত প্রাপ্য অনেক অধিকার নিশ্চিত হচ্ছে না। ফলে তাদের পিঠ দেওয়ালে ঠেকে গেছে। এজন্য দাবি আদায় না হওয়া পর্যন্ত এবার পিছু হঠার সুযোগ নেই।

দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সংযুক্ত কর্মকর্তা-কর্মচারী কল্যাণ পরিষদ উল্লেখযোগ্য দাবির মধ্যে রয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা আইন-২০১২ এর আলোকে প্রস্তাবিত জনবল কাঠামো ও নিয়োগবিধি বাস্তবায়ন করা, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা পদ আপগ্রেডেশন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা পদ আপগ্রেডেশন, সচিবালয়ের ন্যায় দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের কর্মচারীদের পদের নাম পরিবর্তন ও আপগ্রেডেশন এবং দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সব শূন্যপদ নিয়োগ, পদোন্নতি, চলতি দায়িত্বে পদায়নের মাধ্যমে পূরণ করা।

ঘোষিত কর্মসূচি অনুযায়ী ১২ সেপ্টেম্বর থেকে প্রতিদিন অফিস চলাকালীন ৮-১২টা চার ঘণ্টা করে তারা কর্মবিরতি পালন করছেন। এতে করে অফিসের রুটিনওয়ার্ক ছাড়াও উন্নয়ন প্রকল্প সংশ্লিষ্ট কাজও ব্যাহত হচ্ছে।