শপথ নিলেন ইসহাক দার, কঠোর সমালোচনা পিটিআই’র

পাকিস্তানের সংসদ সদস্য হিসেবে শপথ নেওয়ার একদিন পরই পাকিস্তানের নতুন অর্থমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন ইসহাক দার। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। প্রতিবেদনে বলা হয়, বুধবার (২৮ সেপ্টেম্বর) পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে এক সংক্ষিপ্ত অনুষ্ঠানে প্রবীণ রাজনীতিবিদকে শপথ বাক্য পাঠ করান প্রেসিডেন্ট আরিফ আলী।

শপথ গ্রহণের পর করা মন্তব্যে ইসহাক দার তার অগ্রাধিকারের রূপরেখা তুলে ধরেন। তিনি বলেন, আমরা মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ করব। আমরা সুদের হার কমিয়ে আনবো। এদিকে, ইসহাক দারকে অর্থমন্ত্রী নিয়োগ করায় ক্ষমতাসীন সরকারের কঠোর সমালোচনা করেছেন প্রধান বিরোধী দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) নেতা ইমরান খান। এক বিবৃতিতে দারকে তিনি ‘পাকিস্তানের সবচেয়ে ধূর্ত’ রাজনীতিক বলে অভিহিত করেছেন।

আল জাজিরার প্রতিবেদন মতে, চতুর্থবারের মতো অর্থমন্ত্রীর দায়িত্ব নিলেন ৭২ বছর বয়সী ইসহাক দার। তিনি ১৯৮০ সালে পাকিস্তানের রাজনীতিতে যোগ দেন। এরপর লাহোর থেকে দুইবার সংসদ সদস্য ও তিনবার সিনেটর নির্বাচিত হন। ১৯৯৭ সালের নির্বাচনে পিএমএল-এন এর জয়ের পর প্রথমবারের মতো অর্থমন্ত্রী হন দার। এরপর ২০০৮ সালের নির্বাচনের পর দ্বিতীয়বার আর ২০১৩ সালে তৃতীয়বারের জন্য তাকে অর্থমন্ত্রী করা হয়। ২০১৭ সালের নভেম্বর পর্যন্ত দায়িত্ব পালন করেন তিনি।
এদিকে দারকে অর্থমন্ত্রী নিয়োগ করায় ক্ষমতাসীন সরকারের কঠোর সমালোচনা করেছেন প্রধান বিরোধী দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) নেতা ইমরান খান। এক বিবৃতিতে দারকে তিনি ‘পাকিস্তানের সবচেয়ে ধূর্ত’ রাজনীতিক বলে অভিহিত করেছেন।

প্রসঙ্গত, ইসহাক দার পেশায় একজন চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট। তার পূর্বসূরি মিফতাহ ইসমাইলের পদত্যাগের পর তাকে এই পদটি দেওয়া হয়েছিল। ইসহাক লন্ডনে স্ব-আরোপিত নির্বাসনে পাঁচ বছর থাকার পর সোমবার (২৬ সেপ্টেম্বর) পাকিস্তানে ফিরে আসেন। সেইদিন রাতে তিনি সাংবাদিকদের বলেন, আমি পাকিস্তানকে যে অর্থনৈতিক ঘূর্ণিতে আটকা পড়েছে তা থেকে বাঁচাতে যথাসাধ্য চেষ্টা করব। আমি আশাবাদী আমরা একটি ইতিবাচক পথের দিকে এগিয়ে যাব।