যশোরে টাকা আত্মসাতের অভিযোগে ৪ জনের বিরুদ্ধে মামলা

একটি ব্যাংকে চাকরি দেয়ার নামে প্রতারণার মাধ্যমে টাকা আত্মসাতের অভিযোগে চার জনের বিরুদ্ধে যশোর আদালতে মামলা হয়েছে। রোববার কেশবপুরের সাতাইশকাটি গ্রামের রবিন কুমার দের ছেলে রিপন কুমার দে বাদী হয়ে এ মামলা করেছেন। জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মোঃ ইমরান হোসেন অভিযোগটি আমলে নিয়ে আসামিদের প্রতি সমন জারির আদেশ দিয়েছেন।

আসামিরা হলো ঝিকরগাছার আলিপুর গ্রামের বিএসএম আলী আকবরের ছেলে সরদার জাকারিয়া সুমন প্রিন্স, দিকদানা গ্রামের কেষ্ট কুন্ডুর ছেলে জয়ন্ত কুন্ডু, বাউসা গ্রামের মৃত বিলাত গাজীর ছেলে ছাকাতুল্লাহ ও মুকুন্দপুর গ্রামের মৃত আতিয়ার রহমানের মোড়লের ছেলে আব্দুল মজিদ মোড়ল।

মামলার অভিযোগে জানা গেছে, রিপন কুমার দেব এমবিএ পাশ করে ব্যাংকে চাকরির জন্য চেষ্টা করে আসছেন। এরমধ্যে আসামিরা তাকে জানায় তাদের আত্মীয়-স্বজন ব্যাংলদেশ ব্যাংকে চাকরি করে, সেই সুবাদে তাকে অগ্রণী ব্যাংকে চাকরি পাইয়ে দিতে পারে। এ জন্য তার সাত লাখ টাকা দাবি করেছিল। তাদের প্রস্তাবে রাজি হয়ে রিপন কুমারের পরিবার আসামিদের ২০২১ সালের ২৮ মার্চ ১ লাখ টাকা দেয়া হয় আসামিদের হিসাব নম্বরে। এ দিন তারা রিপনের ছবি বায়োডাটা ও সার্টিফিকেটের ফটোকপি নিয়ে এক বছরের মধ্যে চাকরি দিবে বলে জানিয়েছিল। ওই বছরের ১৯ সেপ্টেম্বর আরও ৩০ হাজার টাকা দেয়া হয় আসামিদের হিসাব নম্বরে। নয় মাস পর আসামিরা রিপন কুমারকে ঢাকায় তাদের অফিসে নিয়ে যায় এবং অগ্রণী ব্যাংকে নিয়োগের কিছু কাগজপত্র দেখায়। রিপন কুমার বাড়িতে এসে দাবিকৃত টাকার আর সাড়ে পাঁচ লাখ টাকা দেয় আসামিদের। তার একটি চেকে সাড়ে ৫ লাখ টাকা লিখে রিপনকে দিয়ে দ্রতু ব্যাংকের সিনিয়র অফিসার পদে নিয়োগ পত্র দিবে বলে জানিয়ে চলে যায়। এরপর আসামিদের সাথে যোগযোগ করতে ব্যর্থ হয় রিপন কুমার। তাদের দেয়া চেক ব্যাংকে জমা দিলে একাউন্টটি বন্ধ আছে বলে জানায় ব্যাংক কতৃপক্ষ। আসামিরা ঢাকা নিয়ে তাকে নিয়োগ সংক্রান্ত কাগজপত্র দেলিয়েছিল তা ছিল ভুয়া ও জালজালিয়াতি। আসামিরা চাকরি দেয়ার নামে পরিকল্পিত ভাবে রিপনের কাছ থেকে ৬ লাখ ৮০ হাজার টাকা নিয়ে আত্মসাত করেছে। পরবর্তীতে আসামিদের সাথে যোগাযোগ করে টাকা ফেরত চাইলে দিতে অস্বীকার করে। টাকা আদায়ে ব্যর্থ হয়ে তিনি আদালতে এ মামলা করেছেন।