ঘূর্ণিঝড়ে বিদ্যুৎহীন হাসপাতাল, টর্চের আলোয় অপারেশন

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে সোমবার পটুয়াখালীসহ দক্ষিণ জনপদ ছিল বিদ্যুৎহীন। পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতালেও ছিল না বিদ্যুৎ। দীর্ঘদিন অকেজো থাকায় হাসপাতালের জেনারেটরটিও কাজ করছিল না। এমন পরিস্থিতিতে টর্চের আলোয় একটি জটিল রোগের অপারেশন করেন হাসপাতালের একদল চিকিৎসক।

ওই অপারেশনের ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে প্রশংসায় ভাসেন চিকিৎসক ও নার্সরা। বিদ্যুৎ ছাড়া এমন সফল অপারেশন শেষ করে মানুষের আস্থা ও ভালোবাসা অর্জন করেছে এই চিকিৎসক দল।

হাসপাতাল সূত্রে জানা যায়, সোমবার দুপুরের দিকে অপারেশন থিয়েটারে একটি জটিল রোগের অপারেশন করছিলেন ডা. জাকিয়া সুলতানা, ডা. তানিয়া আফরোজ, ডা. হাবিবুর রহমানসহ হাসপাতালের একদল চিকিৎসক। হঠাৎ বিদ্যুৎ চলে যায়। এতে আঁধার নেমে আসে অপারেশন থিয়েটারে। অবশেষে টর্চ লাইট ও মোবাইল ফোনের আলো জ্বালিয়ে অপারেশন সফলভাবে শেষ করেন চিকিৎসকরা।

এ ব্যাপারে হাসপাতালের গাইনি বিভাগের সহকারী অধ্যাপক ডা. জাকিয়া সুলতানা বলেন, ওই মূহূর্তে অপারেশন শেষ না করলে হয়তো রোগীকে বাঁচানো যেত না। তাই আমরা দ্রুত অপারেশনের কাজটি শেষ করেছি। কারণ জীবন বাঁচাতে কোনো সংকটই বাধা হতে পারে না। আমরা প্রতিনিয়ত এভাবেই কাজ করে যাচ্ছি।
হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আবদুল মতিন জানান, হাসপাতালে জেনারেটর নেই। জেনারেটর চেয়ে আবেদন করা হয়েছে। আশা করি, দ্রুত সময়ের মধ্যে চলে আসবে।