দিনাজপুরে নেই পরিবহন ধর্মঘট, চলছে বাস

রংপুর বিভাগজুড়ে ৩৬ ঘণ্টার পরিবহন ধর্মঘট চললেও দিনাজপুরে দেখা গেছে উল্টো চিত্র। উত্তরের এ জেলায় দেখা যায়নি চলমান পরিবহন ধর্মঘটের প্রভাব। অন্যান্য দিনের মতোই জেলায় বাস চলাচল করছে। তবে জেলা থেকে যেসব বাস ছেড়ে যাচ্ছে সেগুলো রংপুর পর্যন্ত না গিয়ে সৈয়দপুর পর্যন্ত চলাচল করছে বলে জানা গেছে।
মালিক সমিতির নেতারা বলছেন, দিনাজপুরের সাথে কথা না বলেই রংপুর থেকে পরিবহন ধর্মঘট ডাকা হয়েছে। এজন্য তারা বাস চলাচল বন্ধ করেননি।

এদিকে পরিবহন ধর্মঘটের খবর ছড়িয়ে পড়ায় যাত্রীদের উপস্থিতি কিছুটা কমেছে। এতে লোকসানের আশঙ্কা করছেন পরিবহন সংশ্লিষ্টরা।

শুক্রবার জেলার মির্জাপুরস্থ কেন্দ্রীয় বাস টার্মিনালে গিয়ে দেখা যায়, দিনাজপুর থেকে বাস, ট্রাকসহ যাবতীয় পরিবহন নিয়মমাফিক চলাচল করছে। এসব বাস রংপুর পর্যন্ত না গিয়ে সৈয়দপুর পর্যন্ত যাচ্ছে। এদিকে দিনাজপুর থেকে পঞ্চগড়, দিনাজপুর থেকে ঠাকুরগাঁও, দিনাজপুর থেকে গাইবান্ধা জেলায়ও বাস চলাচল করছে। দিনাজপুরের আভ্যন্তরীন রুটেও সব ধরনের পরিবহন চলাচল স্বাভাবিক রয়েছে।
পরিবহন সংশ্লিষ্টরা জানান, পরিবহন ধর্মঘটের কোনো সিদ্ধান্ত তাদের জানানো হয়নি। তাই সকাল থেকে আগের মতো যাত্রীবাহী বাসসহ সব ধরনের পরিবহন চলাচল স্বাভাবিক রয়েছে।

পঞ্চগড়গামী বাসের চালক রাশেদ বলেন, আমরা শুনেছিলাম, বাস চলাচল বন্ধ। কিন্তু আমাদের বাস চলাচল চালিয়ে যেতে বলা হয়েছে। তাই আমরা বাস চালাচ্ছি। এখন পর্যন্ত বাস চলাচল বন্ধ রাখার ব্যাপারে আমরা কোনো নির্দেশ পাইনি।

বাস চালকের সহকারী খোকন ইসলাম বলেন, সৈয়দপুরের রাবেয়া পর্যন্ত বাস চলছে। তবে যাত্রী নেই বললেই চলে। তিন ভাগের মধ্যে এক ভাগ যাত্রী রয়েছে। তাতে তেলের টাকাও উঠছে না।

কক্সবাজার-দিনাজপুর রুটে চলাচলকারী শ্যামলী পরিবহনের চালক মাহবুর ইসলাম বলেন, কক্সবাজার থেকে বাস নিয়ে এসেছি। এখন রংপুর দিয়ে যেতে দেয়া হচ্ছে না। বলা হয়েছে রংপুর দিয়ে বাস যাবে না। আসার সময়ও এমনটা ছিল না। আমাদের বলা হয়েছে আগামীকাল বিকেল ৫টার আগে বাস চলবে না।

চেইনমাস্টার জয়ন্ত কুমার বলেন, ধর্মঘটের কোনো নির্দেশনা আমরা পাইনি। তবে দিনাজপুর থেকে রংপুর পর্যন্ত কোনো বাস চলাচল করছে না। সৈয়দপুর পর্যন্ত যাচ্ছে। অন্য সব রুটের বাস যথানিয়মে শিডিউল মেনে চলাচল করছে।

রংপুরগামী যাত্রী সাজেদুর রহমান বলেন, আমি রংপুর যাব। কিন্তু আমাকে সৈয়দপুর পর্যন্ত নিয়ে যাওয়া হবে। এরপর আমি রংপুরে কীভাবে যাবো বুঝতে পারছি না। আমাদের তো অনেক কাজ রয়েছে। আমাকে জরুরি কাজে রংপুর যেতে হবে। যাত্রীদের জিম্মি করে এমন কোনো পরিবহন ধর্মঘট ঠিক না।

আরেক যাত্রী সফিকুল ইসলাম বলেন, জরুরি প্রয়োজনে রংপুর যেতে হবে। পরিবারসহ যাওয়ার কথা ছিল। কিন্তু পরিবহন ধর্মঘটের কারণে আমার স্ত্রী ও বাচ্চাকে বাড়িতে রেখে এসেছি।

পঞ্চগড়গামী যাত্রী সিরাজুল ইসলাম বলেন, আমি পঞ্চগড় থেকে সকালে দিনাজপুরে এসেছি। এখন আবার পঞ্চগড় যাবো। আমার আসতে কোনো ধরনের সমস্যা হয়নি।

দিনাজপুর মোটর পরিবহন মালিক সমিতির সাধারন সম্পাদক সাহেদ রিয়াজ চৌধুরী পিম বলেন, রংপুর থেকে যে ধর্মঘট ডাকা হয়েছে তা আমাদের সাথে কথা না বলেই করা হয়েছে। রংপুর মালিক সমিতি নিজেদের মতো পরিবহন ধর্মঘটের সিদ্ধান্ত নিয়েছে। এ ধর্মঘটের সাথে দিনাজপুরের মালিক সমিতির সংশ্লিষ্টতা নেই। তাই আমরা যথারীতি পরিবহন চালিয়ে যাচ্ছি।

তিনি জানান, দিনাজপুর থেকে পঞ্চগড়, ঠাকুরগাঁও ও গাইবান্ধা রুটে পরিবহন চলাচল স্বাভাবিক রয়েছে। শুধুমাত্র দিনাজপুর থেকে রংপুর পর্যন্ত বাস চলাচল করছে না। সৈয়দপুর পর্যন্ত যাওয়া যাচ্ছে।