ঝড়ের কবলে পড়ে ভারতে আড়াই মাস আটকে থাকা ৪০ জেলে দেশে ফিরল

ঝড়ের কবলে পড়ে বরগুনা থেকে ট্রলারে নিখোঁজ হওয়া ৪০ জন মৎস্যজীবী (জেলে) দীর্ঘ অড়াইমাস পর দেশে পাঠালো ভারত।
গতকাল মঙ্গলবার সন্ধায় বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট দিয়ে তাদেরকে ফেরত দেওয়া হয়।ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের কাছে তাদের হস্তান্তর করেন।
এসময় উপস্থিত ছিলেন ভারতে নিযুক্ত উপ-হাইকমিশনার মারেফাত তারিকুল ইসলাম, শার্শার সহকারি কমিশনার (ভূমি) ফারজানা ইসলাম ও ৪৯ বিজিবির বেনাপোল কোম্পানি কমান্ডার নজরুল ইসলাম।
গত ১৮ অগাস্ট বঙ্গোপসগারে ইলিশ ধরতে গিয়ে সামুদ্রিক ঝড়ের কবলে পড়েন বাংলাদেশের অনেক মৎস্যজীবী।ভারতীয় জেলে ও সেখানকার কোস্টগার্ড পুলিশ সমুদ্রে ভেসে যাওয়া মৎস্যজীবীদের উদ্ধার করে তাদের হেফাজতে নেয়।ওই সময় ৯০ জনকে তারা উদ্ধার করে।এরমধ্যে একজনের মৃত্যু হয় পশ্চিমবঙ্গের ডায়মন্ডহারবাল হাসপাতালে।
আটকদের মধ্যে ৪০ জনের নাগরিকত্ব নিশ্চিত হওয়ার পর বাংলাদেশের কলকাতা ডেপুটি হাইকমিশনের পক্ষ থেকে তাদের দেশে ফিরিয়ে আনার উদ্যোগ নেওয়া হয়।এদের মধ্যে ৬ জন পিরোজপুর ও ৩৪ জন বরগুনা জেলার বাসিন্দা।
ভারতে নিযুক্ত উপ-হাইকমিশনার মারেফাত তারিকুল ইসলাম বলেন,ফেরত আসা বাংলাদেশি ৪০ জন মৎস্যজীবীর মধ্যে কাকদ্বীপের বুদ্ধপুর ফ্লাডসেন্টারে নিরাপত্তা হেফাজতে ছিলেন ২৩ জন।বাকি ১৭ জন ছিলেন মইপিঠ এলাকায়। খুব তাড়াতাড়ি আরও ২৬ জনকে ফেরত পাঠানো হবে। দুই দেশের সহযোগিতায় এটা দ্রুত সম্ভব হচ্ছে।,ভারত সরকারের বিশেষ ট্রাভেল পারমিটে ফেরত আসা বাংলাদেশি জেলেদের ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা শেষে বেনাপোল পোর্ট থানায় হস্তান্তর করা হয়েছে।থানা থেকে মানবাধিকার সংগঠন ‘জাস্টিস এন্ড কেয়ার’ তাদের গ্রহণ করে পরিবারের কাছে হস্তান্তর করবেন।
যশোর জাস্টিস অ্যান্ড কেয়ারের সিনিয়র প্রোগ্রাম অফিসার মুহিত হোসেন বলেন, ফেরত আসা জেলেদের বেনাপোল পোর্ট থানা থেকে গ্রহণ করে তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হবে। বেনাপোল কোর্ট থানার অফিসার ইনচার্জ কামাল হোসেন জানান আমরা এনজিও রাইটসকে বুঝিয়ে দিয়েছি তারা নিয়ম অনুযায়ী তাদের আত্মীয়-স্বজনের কাছে হস্তান্তর করবে ।