দেশে প্রতি পাঁচ জনে ১জন মানসিক সমস্যায় ভুগছে

দেশে প্রতি পাঁচ জনে ১জন মানসিক সমস্যায় ভুগছে। কিন্তু রোগীর তুলনায় দেশে মানসিক চিকিৎসায় চিকিৎসক একেবারেই কম। এই পরিস্থিতিতে ব্যক্তি ও সমাজকেন্দ্রিক স্বাস্থ্য সেবার উন্নয়নে সবাইকে একযোগে কাজ করা ছাড়া কোন বিকল্প নাই। এই লক্ষে প্রাথমিক স্বাস্থ্য সেবা পর্যায়ে মানসিক স্বাস্থ্য সেবাকে অন্তর্ভুক্তকরন ও জোরদার করার লক্ষে যশোর, চাপাইনবাবগঞ্জ, কক্সবাজারসহ ৪ জেলায় প্রকল্প গ্রহন করেছে সরকার। যার মাধ্যমে তৃর্ণমূল পর্যায়ে মানসিক স্বাস্থ্য সেবা আরো জোরদার হবে।

মঙ্গলবার যশোর শহরের একটি হোটেলে অনুষ্ঠিত কর্মশালায় জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ডাক্তার বিধান রঞ্জন রায় পোদ্দার এ কথা বলেন। জেলা পর্যায়ে প্রাথমিক স্বাস্থ্য সেবা পর্যায়ে মানসিক স্বাস্থ্য সেবাকে অন্তর্ভুক্তকরন ও জোরদার করার বিষয়ে কর্মশালার আয়োজন করে এমবেসি অফ সুইডেনের অর্থায়নে, স্বাস্থ্য অধিদপ্তরের নন কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল প্রোগ্রাম ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কর্মশালায় অংশ নেন মেডিকেল কলেজের চিকিৎসক, উপজেলার চিকিৎসক, কর্মকর্তাগণ, এনজিও প্রতিনিধি, গণমাধ্যম, উন্নয়ন কর্মীরা।

সিভিল সার্জন ডা. বিপ্লব কান্তি বিশ্বাসের সভাপতিত্বে বক্তব্য রাখেন যশোর বিএমএ এর সভাপতি ডা. কামরুল ইসলাম বেনু, যশোর মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. মহিদুর রহমান, যশোর স্বাচিপের সদস্য সচিব ডাঃ গোলাম মোর্তুজা, যশোর প্রেসক্লাবের সম্পাদক তৌহিদুর রহমান, স্বাস্থ্য অধিদপ্তরের প্রোগ্রাম ম্যানেজার ডাঃ মোঃ শহীদুল ইসলাম, ডাঃ রফিক-উস-ছালেহীন, ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ডাঃ মারুফ আহমেদ খান, ডেপুটি সিভিল সার্ডন ডাঃ নাজমুস সাদিক। অনুষ্ঠানে সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডাঃ আহসান আজিজ সরকার।

সরকারের জাতীয় মানসিক স্বাস্থ্য বিষয়ক কর্মকৌশল এর উপরে ভিত্তি করে প্রাথমিক স্বাস্থ্যসেবা পর্যায়ে মানসিক স্বাস্থ্য সেবাকে বিকেন্দ্রীকরণ, মানসিক স্বাস্থ্যসেবা বিষয়ে চিকিৎসক ও অন্যান্য স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ এবং মানসিক স্বাস্থ্যের যত্নের বিষয়ে উপস্থিত বক্তাগণ আলোচনা করেন।