৫১ বছরেও স্বাধীনতার চেতনা বাস্তবায়িত হয়নি: খন্দকার মোশাররফ

বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, ৫১ বছরেও দেশে স্বাধীনতার চেতনা হয়নি। মুক্তিযুদ্ধের চেতনা সম্পূর্ণ ভূলুণ্ঠিত।

দেশে গণতন্ত্র নেই; সন্ত্রাস চাঁদাবাজি লুটপাট অর্থনীতি ধ্বংস প্রায়। দেশের মানুষ দিশেহারা, এই সরকার দিনের ভোট রাতে করে করে ক্ষমতায় টিকে রয়েছে।

এরকম আরেকটি নির্বাচন করার জন্য সারা দেশে বিএনপি নেতাকর্মীদের উপরে নিপীড়ন নির্যাতন চালানো হচ্ছে। বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলের হাজার হাজার নেতাকর্মীকে জেলে আটকে রাখা হয়েছে।

 

এর মাধ্যমে সরকারের দমননীতি ও নগ্ন চরিত্রের বহিঃপ্রকাশ ঘটিয়েছে।

শুক্রবার (১৬ ডিসেম্বর) সকালে মহান বিজয় দিবস উপলক্ষে জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

খন্দকার মোশাররফ বলেন, শুধু দেশের মানুষ নয় আন্তর্জাতিক সম্প্রদায়ও দেশে একটি সুষ্ঠু নিরপেক্ষ অংশগ্রহণমূলক নির্বাচন দেখতে চায়। দেশের মানুষ জনগণের সরকার চায়।

বিজয় দিবসে দলীয় চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবী করেন বিএনপি এ নেতা। পাশাপাশি গণতন্ত্র পুনরুদ্ধারে তারা যে ১০ দফা দিয়েছে, তার পক্ষে গণতন্ত্র ও মুক্তিকামী জনগণকে ঐক্যবদ্ধ হতে আহ্বান জানান।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মোশাররফ বলেন, জনগণ চায় না এমন কোনো কিছু আমাদের ১০ দফার মধ্যে নেই। জনগণের দাবিকে এই ১০ দফায় রূপান্তর করে আমরা প্রকাশ করেছি। আমরা যুগপৎ আন্দোলনের কথা ঘোষণা করেছি। এই আন্দোলনে কে আসবে না আসবে সেটা তাদের বিষয়। যারা এই সরকারের বিদায় চায়, যারা দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা চায় তারা একমত হয়ে আন্দোলন করলে আমরা নিষেধ করতে পারবো না।

এ সময় বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, ড. আবদুল মঈন খান, ভাইস চেয়ারম্যান ব্যারিস্টার শাহাজাহান ওমর, যুগ্ম মহাসচিব হাবিব উন নবী খান সোহেল, কেন্দ্রীয় নেতা অ্যাডভোকেট আব্দুস সালাম আজাদ, মীর সরফত আলী সপু প্রমুখ উপস্থিত ছিলেন।

এর আগে বিএনপি নেতৃবৃন্দ সাভারে স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করে। পরে শেরেবাংলা নগরে বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের কবর জিয়ারত করে ফাতিহা পাঠ করেন। দুপুর আড়াইটার দিকে নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে বর্ণাঢ্য বিজয় র‌্যালি করা হয়। বিএনপির ভারপ্রাপ্ত দপ্তর সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স এ তথ্য নিশ্চিত করেন।