দু’জন হেড কোচ নিয়োগ দিচ্ছে প্রোটিয়া বোর্ড

অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত টি-২০ বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকে দক্ষিণ আফ্রিকা বিদায় নেওয়ায় কোচের দায়িত্ব থেকে সরে দাঁড়ান মার্ক বাউচার। আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সের দায়িত্ব নিয়েছেন তিনি। তার জায়গায় জাতীয় দলের জন্য দু’জন হেড কোচ নেওয়ার কথা ভাবছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড।

কোচ হওয়ার দৌড়ে এগিয়ে আছেন ৫৫ বছর বয়সী সুরকি কোনরাড। তাকে টেস্ট দলের দায়িত্ব দেওয়া হতে পারে। অন্যদিকে রব ওয়ালটার সাদা বলের ক্রিকেটের দায়িত্ব পেতে পারেন। তাদের পূর্বে আন্তর্জাতিক ক্রিকেট খেলা দলের দায়িত্ব পালনের অভিজ্ঞতা নেই। কে দায়িত্ব পাচ্ছেন, কে কী দায়িত্ব পালন করবেন এই বিষয়ে সোমবার চূড়ান্ত ঘোষণা আসতে পারে।

দক্ষিণ আফ্রিকা জাতীয় দলের হেড কোচ হওয়ার সংক্ষিপ্ত তালিকায় ছিলেন ল্যান্স ক্লুজনার। তিনি শেষ পর্যন্ত নাম প্রত্যাহার করেছেন। এছাড়া মালিবঙ্গে মাকেতা, আদ্রিয়েন বিরেল্লে এবং বাংলাদেশ জাতীয় দলের সাবেক হেড কোচ রিচার্ড পাইবাসও ছিলেন আলোচনায়।

সর্বশেষ অস্ট্রেলিয়ার মাঠে দুই টেস্টের সিরিজ খেলেছে দক্ষিণ আফ্রিকা। বড় ব্যবধানে পরাজিত হওয়া সিরিজে দক্ষিণ আফ্রিকার কোচের দায়িত্বে ছিলেন মালিবঙ্গে মাকেতা। ৪২ বছর বয়সী সাবেক এই অলরাউন্ডার ক্রিকেট ক্যারিয়ারে তেমন সুবিধা করতে পারননি।

কোনরাড এবং ওয়ালটারের বিষয়টিও একই রকম। আন্তর্জাতিক ক্রিকেট খেলেননি তারা। পূর্বে আন্তর্জাতিক পর্যায়ে কোচের দায়িত্ব পালন করেননি। অনেকটা রাসেল ডমিঙ্গোর মতো। বাংলাদেশ জাতীয় দলের দায়িত্ব পালনের পূর্বে ডমিঙ্গো দক্ষিণ আফ্রিকা জাতীয় দলের কোচ ছিলেন। তারও আন্তর্জাতিক ক্রিকেট খেলার কিংবা আন্তর্জাতিক ক্রিকেটে কোচিং করানোর অভিজ্ঞতা ছিল না।

তবে কোনরাড এবং ওয়ালটার ঘরোয়া ক্রিকেটে বেশ অভিজ্ঞ। দক্ষিণ আফ্রিকার লিগে একাধিক শিরোপা জিতেছেন তারা। কোনরাড ফ্র্যাঞ্জাইজি ক্রিকেটে লায়ন্স এবং কোবরার্সের হয়ে চারটি শিরোপা জিতেছেন। যার মধ্যে দুটি প্রথম শ্রেণির শিরোপা আছে। গত বছরের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার কোচ ছিলেন তিনি। ওয়ালটার টাইটান্সের হেড কোচ হিসেবে তিনটি শিরোপা জিতেছেন। নিউজিল্যান্ডের ওটাগো ভল্টস এবং সেন্ট্রাল স্টার্গসের কোচ ছিলেন তিনি।