জেলা-উপজেলায় নার্সদের সেবার মান সন্তোষজনক নয়: স্বাস্থ্যমন্ত্রী

jahid malek
ফাইল ছবি

জেলা-উপজেলা পর্যায়ে নার্সদের সেবার মান সন্তোষজনক নয় বলে মন্তব্য করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, রোগীদের সেবায় নার্সদের আরও সতর্ক হতে হবে, সেবার মান বাড়াতে হবে।

আজ রোববার দুপুরে রাজধানীর শেখ ফজিলাতুন্নেছা মুজিব কনভেনশন হলে স্বাধীনতা চিকিৎসক পরিষদ আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, স্বাস্থ্যসেবার মান উন্নয়নে ডাক্তার ও নার্সদের মধ্যে সম্পর্কের উন্নয়ন হওয়া জরুরি। দেশের চিকিৎসা ব্যবস্থায় অনেক চ্যালেঞ্জ রয়েছে। চিকিৎসা সেবায় নিয়োজিতরা যদি সঠিকভাবে দায়িত্ব পালন করে, তাহলে সব সমস্যা ধীরে ধীরে সমাধান হবে।

নার্সদের উদ্দেশে মন্ত্রী বলেন, রোগীদের সেবায় নার্সদের আরও বেশি ভূমিকা রাখতে হবে। রোগীর এটেন্ডেন্সরা সেবা করবেন, আর নার্সরা বসে থাকবে, এটা হতে দেওয়া যাবে না। এটেন্ডেসরা থাকলেও নার্সদের রোগীর সেবার দায়িত্ব পালন করতে হবে।

জাহিদ মালেক আরও বলেন, অনেক দিন আগে থেকে চিকিৎসকদের প্রমোশনের বিশাল জট ছিল। এ কারণে আমরা চিকিৎসকদের যথাসময়ে পদোন্নতি দিতে পারছিলাম না। অনেক কলেজ, ইনস্টিটিউটে আমরা চিকিৎসক পদায়ন করতে পারছিলাম না। পরে প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাবনা পাঠানোর সঙ্গে সঙ্গেই তিনি সই করে দিয়েছেন। এখন আর প্রমোশনে কোনো সমস্যা নেই।

সংগঠনের সভাপতি ডা. মো. জামাল উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলা একাডেমি পদকপ্রাপ্ত বঙ্গবন্ধু গবেষক সুভাষ সিংহ রায়। অনুষ্ঠান সঞ্চালনা করেন মহাসচিব অধ্যাপক ডা. মো. কামরুল হাসান মিলন।