নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে যশোরে ইয়াভ অ্যাপ’র আত্মপ্রকাশ

নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে ইয়াভ অ্যাপ’র আত্মপ্রকাশ হয়েছে যশোরে। এ অ্যাপের মাধ্যমে অভিযোগ দিলে তাৎক্ষনিক পদক্ষে নিবে সেচ্ছাসেবী সামাজিক উন্নয়নমুলক সেবাদানকারীরা। বৃহস্পতিবার প্রেসক্লাব যশোরে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ তথ্য নিশ্চিত করেছেন ইয়াভের প্রতিষ্ঠাতা রোহিত রায়।

এ সময় উপস্থিত ছিলেন, সতেন নাগরিক কমিটির সভাপতি শাহিন ইকবাল, অ্যাডভোকেট কামরুন্নাহার কনা, নাট্যা নির্দেশক কামরুল হামান রিপন, ইয়াভের সহ প্রতিষ্ঠাতা জান্নাতুল করিম শুচি, মৌমিতা আক্তার, রোমানা নওরিন, শাহরিয়ার শুভ, রোদ্র চৌধুরী, ঋদ্ভিক রায় প্রমুখ।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ইয়াভ প্রতিষ্ঠাতা রোহিত রায় জানিয়েছেন, সারা বিশ্বে যখন নারী নির্যাতন ও সহিংসতার হার দিন দিন বেড়েই চলেছে এমনি পরিস্থিতিতে এর বিরুদ্ধে রুখে দাঁড়াতে ও নারীর নিরাপত্তা নিশ্চিত করতে আমরা তৈরি করেছি একটি মোবাইল এপ্লিকেশন সফটওয়্যার ‘ইয়াভ’। যা একটি স্বেচ্ছাসেবী সামাজিক-উন্নয়নমূলক ডিজিটাল সেবা। আমাদের মোবাইল অ্যাপটি আপনি গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করে যেকোনো স্থান থেকে যেকোনো সময় অভিযোগ দেয়া যাবে। ভিক্টিমের নিরাপত্তার জন্য তথ্য গুলো সম্পূর্ণ গোপন রাখা হবে। কোন ধরনের নির্যাতনের শিকার তার উপযুক্ত বর্ণনা দিয়ে তারপর অভিযোগটি সাবমিট করবে।
তিনি বলেন ০১৬০১-১০৯৩৩৯ হট লাইন নাম্বারে কল দিয়ে সরাসরি অভিযোগ করা যাবে। সর্বক্ষণ আপনাদের সেবায় এ নম্বরটি চালু থাকবে। অভিযোগ গ্রহণের পরপরই ইয়াং রেঞ্জার্স টিম সকল প্রকার পদক্ষেপ গ্রহণ করবে। নির্যাতনের ধরণ যাচাই করে সেবা প্রদান করা হবে। একই সাথে শারীরিক নির্যাতনের শিকার হলে তাকে দ্রুত চিকিৎসা ও মানসিকভাবে ক্ষতিগ্রস্থ হলে তার জন্য আমাদের মেন্টাল হেলথ সাপোর্ট টিম কাজ করবে। এছাড়া পুলিশ প্রশাসনের সহায়তা ও আইনজীবীদের সথে মতবিনিময় করে অপরাধীদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করবে ইয়াভ।
ইয়াভ ইয়াং রেঞ্জার্স টিম সর্বদা কঠোর পরিশ্রম করছে যাতে নারীর প্রতি সহিংসতা রোধ ও নিরাপত্তা যেন সুরক্ষিত হয় সেই লক্ষ্য নিয়ে। তিনি এ ব্যপারে সতেচতন যশোরবাসীর সহযোগীতা কামনা করেছেন।