চালের বাজার আবারও উল্টো বাঁক নিয়েছে

চালের বাজার আবারও উল্টো বাঁক নিয়েছে। গত এক সপ্তাহে সব ধরনের চালের দাম বেড়েছে কেজিতে এক থেকে তিন টাকা। একইসঙ্গে ভোজ্যতেল, ছোলা, গরুর মাংসও নাম লিখিয়েছে বাড়তি দামের তালিকায়। তবে হঠাৎ তেতে ওঠা ব্রয়লার মুরগি ও ডিমের দর খানিকটা কমতে শুরু করেছে। বৃহস্পতিবার রাজধানীর হাতিরপুল, কারওয়ান বাজার ও তেজকুনিপাড়া এলাকায় খোঁজ নিয়ে এসব তথ্য জানা গেছে।

এ বছর ভরা মৌসুমেও চালের দাম কমেনি, উল্টো বেড়েছে। দাম স্থিতিশীল রাখতে সরকার কয়েক দফা শুল্ক কমিয়ে আমদানির অনুমতি দেয়। কিছু চাল আমদানিও হয়েছে। তবু দাম সেভাবে কমেনি। মাঝে মাসখানেক স্থির থেকে ফের বাড়ছে। কেজিতে দুই টাকা বেড়ে মোটা চাল (স্বর্ণা) বিক্রি হচ্ছে ৪৮ থেকে ৫২ টাকা দরে। গত সপ্তাহে এ ধরনের চালের দাম ছিল ৪৮ থেকে ৫০ টাকা। মাঝারি (পায়জাম, লতা, বিআর-২৮) চালের কেজি ৫৫ থেকে ৬০ টাকা এবং সরু চালের (মিনিকেট) কেজি বিক্রি হচ্ছে ৬৫ থেকে ৭৫ টাকা দরে। এক সপ্তাহ আগে মাঝারি চাল ৫৪ থেকে ৫৮ এবং সরু চাল ৬২ থেকে ৭২ টাকা কেজি দরে বিক্রি হয়েছে।

চালের দাম গড়ে দুই শতাংশ বেড়েছে: সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) তথ্য বলছে, এক মাসে সব ধরনের চালের দাম গড়ে দুই শতাংশ বেড়েছে। এক বছরের ব্যবধানে এই হার আরও বেশি। এ সময় গড়ে চার শতাংশের বেশি দাম বেড়েছে। কারওয়ান বাজারের হাজী ইসমাইল অ্যান্ড রাইস এজেন্সির স্বত্বাধিকারী জসিম উদ্দিন বলেন, চালের দাম বেড়েছে, এটা বলা ঠিক হবে না। দুই-এক টাকা মাঝেমধ্যে ওঠানামা করে।

খোলা পর্যায়ে বেড়েছে পাম ও সয়াবিন তেলের দর: ভোজ্যতেলের বাজার দুই বছর ধরে অস্থিতিশীল। খুচরা পর্যায়ে বোতলজাত সয়াবিন তেলের দাম না বাড়লেও খোলা পর্যায়ে বেড়েছে পাম ও সয়াবিন তেলের দর। সরকার নির্ধারিত সর্বশেষ দর অনুযায়ী, খোলা সয়াবিন তেলের লিটার ১৬৭ এবং পাম তেলের লিটার ১১৭ টাকা দরে বিক্রি হওয়ার কথা। দুই সপ্তাহ ধরে খুচরা পর্যায়ে প্রতি লিটার খোলা সয়াবিন ১৭২ থেকে ১৭৫ এবং পাম তেল ১২৫ থেকে ১৩৫ টাকা দরে বিক্রি হচ্ছে।

তেজকুনিপাড়ার মুদি দোকানি মাঈন উদ্দিন বলেন, খোলা তেলের দাম পাইকারিতে বেড়ে যাওয়ায় খুচরা ব্যবসায়ীদেরও বাড়তি দরে বিক্রি করতে হচ্ছে। এছাড়া বোতলজাত তেলের মোড়কে দাম না বাড়ানো হলেও পাইকারি পর্যায়ে বেড়েছে। ফলে খুচরা ব্যবসায়ীরা কম লাভ করে বোতলের গায়ে লেখা দামে বিক্রি করছে।

ছোলার দাম কিছুটা বেড়েছে: ছোলার দাম কিছুটা বাড়তি দেখা গেছে। ভালো মানের ছোলা কেজি ৯৫ টাকা এবং কিছুটা দুর্বল মানের ছোলা কেজি ৯০ থেকে ৯২ টাকা দরে বিক্রি হচ্ছে। মাসখানেক আগেও ছোলা বিক্রি হয়েছে ৮০ থেকে ৮৫ টাকা কেজি দরে।

লুকিয়ে বিক্রি হচ্ছে প্যাকেটজাত চিনি: চিনির বাজারের টালমাটাল পরিস্থিতি এখনও থিতু হয়নি। সরকারি সংস্থাগুলোর অভিযানের ভয়ে বাজারে একরকম লুকিয়ে বিক্রি হচ্ছে প্যাকেটজাত চিনি। দোকানিরা পরিচিত ক্রেতাদের কাছে ১২০ টাকা দরে চিনি বিক্রি করছেন। যদিও প্যাকেটে লেখা ১১২ টাকা। এছাড়া খোলা চিনির কেজিও বিক্রি হচ্ছে ১২০ টাকা দরে। তবে আগের মতো সব দোকানে চিনির পর্যাপ্ত সরবরাহ দেখা যায়নি।

ব্রয়লার মুরগি ও ডিমের দাম কিছুটা কমেছে: তবে ব্রয়লার মুরগি ও ডিমের দাম কিছুটা কমেছে। গত দুই দিনের ব্যবধানে কেজিতে ২০ টাকা কমে ব্রয়লার বিক্রি হচ্ছে ২১০ থেকে ২২০ টাকা এবং ফার্মের ডিমের ডজন ৫ টাকা কমে বিক্রি হচ্ছে ১৩৫ থেকে ১৪০ টাকা। ব্রয়লারের দাম কমলেও আগের মতোই বাড়তি দরে বিক্রি হচ্ছে সোনালি মুরগি। প্রতি কেজি কিনতে গুনতে হচ্ছে ৩১০ থেকে ৩২০ টাকা। সপ্তাহ দুয়েক ধরে বাড়ছে গরুর মাংসের দামও। পাড়া-মহল্লার দোকানে কেজি কিনতে হচ্ছে ৭৩০ থেকে ৭৫০ টাকা দরে।

সামান্য কমেছে আটা ও ময়দার দাম: মাসখানেক ধরে আটা ও ময়দার দামও সামান্য কমছে। টিসিবির তথ্য বলছে, আটা ও ময়দার দাম গড়ে তিন শতাংশ কমেছে। কাঁচামরিচের দাম তিন-চার দিন ধরে বাড়তি। প্রতি কেজি বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৬০ টাকা দরে। তবে ২৫০ গ্রাম কিনতে গেলে বিক্রেতারা দাম রাখছেন ৪৫ থেকে ৫০ টাকা।

গ্রীষ্মকালীন সবজির দাম চড়া: শীতের সবজির মৌসুম প্রায় শেষ। বাজারে গ্রীষ্মকালীন সবজি ঢুকছে। তবে সেগুলোর দাম চড়া। এর মধ্যে ঢ্যাঁড়সের কেজি ৬০ থেকে ৭০, ঝিঙ্গে, বরবটি এবং করলা ৭০ থেকে ৮০, পটোল ৮০ থেকে ৯০, ধুন্দল ৬০ থেকে ৭০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। শিমের কেজি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা দরে।