আ.লীগ যখনই ক্ষমতায় আসে ইতিহাসকে নিজেদের মতো রচনা করে: নুর

গণঅধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নুর বলেছেন, আওয়ামী লীগ যখনই ক্ষমতায় আসে তখনই ইতিহাসকে তারা নিজেদের মতো রচনা করে। তারা ৭ মার্চের ভাষণকে জাতীয়ভাবে প্রচার করে। ২১ ফেব্রুয়ারিতেও বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ প্রচার করা হয়।

বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে ঐতিহাসিক পতাকা উত্তোলন দিবস উপলক্ষে জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) আয়োজিত এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

গণঅধিকার পরিষদের সদস্য সচিব বলেন, স্বাধীনতার আগে আ স ম রব স্বাধীন বাংলার পতাকা উত্তোলন করেছেন, ৩ মার্চ শাহজাহান সিরাজ স্বাধীনতার ইশতেহার পাঠ করেছিলেন, ২৫ মার্চ স্বাধীনতা ঘোষণা করা হয়। সেগুলো প্রচার করা হয় না। কারণ, তারা আওয়ামী লীগ করেন না।

নুর বলেন, গত ৫০ বছরে দেশের সম্পদ ৫ ভাগ মানুষের কাছে জিম্মি হয়ে পড়েছে। সাধারণ মানুষ পেট ভরে খেতে পারছে না। অথচ প্রধানমন্ত্রী ২০ প্রকার মাছ দিয়ে দুপুরের খাবার খান। এটি নিপীড়িত মানুষের সঙ্গে রসিকতা ছাড়া আর কিছুই নয়।

তিনি বলেন, এই আওয়ামী লীগ স্বাধীনতার পর ক্ষমতায় এসেই বাকশাল কায়েম করেছিল। চারটি বাদে সকল গণমাধ্যম বন্ধ ঘোষণা করেছিল। আজ তারাই মানুষের বাকস্বাধীনতা কেড়ে নিয়েছে, একের পর এক গণমাধ্যম বন্ধ করে দিচ্ছে। প্রতিবাদ করলেই মানুষকে তুলে নিয়ে নাশকতার মামলা দেওয়া হচ্ছে।

ডাকসুর সাবেক এই ভিপি বলেন, আজ শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্রী লাঞ্ছিত হচ্ছে, মেধাবী ছাত্রকে পিটিয়ে হত্যা করা হচ্ছে। হাজার হাজার কোটি টাকা পাচার হচ্ছে। ওষুধ সংকট, জনগণের নিরাপত্তা নেই। ভোটাধিকার নেই, গণতন্ত্র নেই। এ থেকে জাতিকে রক্ষা করা শুধুমাত্র রাজনীতিবিদদের নয়, সকলের। সকল বিরোধীদলসহ সর্বস্তরের মানুষকে গণতন্ত্র পুনরুদ্ধারের লড়াইয়ে রাজপথে নামতে হবে।