চট্টগ্রামে এসএসসি পরীক্ষার প্রথমদিন অনুপস্থিত ১৬০৭ পরীক্ষার্থী

চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে ২১৬টি কেন্দ্রে এবারের এসএসসি পরীক্ষা শুরু হয়েছে। তবে আজ রোববার প্রথমদিনের বাংলা প্রথম পত্রের পরীক্ষায় ১ হাজার ৬০৭ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, এবার ২১৬টি কেন্দ্রে ১ লাখ ৫৪ হাজার পরীক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছেন। প্রতিটি কেন্দ্রে সুন্দর ও শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা সম্পন্ন হয়েছে।

নারায়ণ চন্দ্র নাথ বলেন, প্রথম দিনের বাংলা প্রথম পত্রের পরীক্ষায় ১ লাখ ৪১ হাজার ৪৮৬ জন পরীক্ষার্থীর অংশ নেওয়ার কথা ছিল। তবে আজ ১ লাখ ৩৯ হাজার ৮৭৯ জন পরীক্ষার্থী উপস্থিত ছিলেন।

তিনি বলেন, প্রথমদিন কোনো পরীক্ষার্থী বহিষ্কার হয়নি। এর পাশাপাশি কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। প্রতিটি কেন্দ্রে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সদস্যরা দায়িত্বে ছিলেন।

প্রশ্নপত্র ফাঁস রোধে ও কোনো ধরনের গুজব এবং অপপ্রচার যেন পরীক্ষায় বিঘ্ন সৃষ্টি করতে না পারে সেজন্য বোর্ডে কন্ট্রোল রুম খোলা হয়েছে বলে জানান তিনি। নারায়ণ চন্দ্র বলেন, পরীক্ষার যাবতীয় বিষয় তদারকির জন্য ৬০টি ভিজিল্যান্স টিম ও ১০টি স্পেশাল ভিজিল্যান্স টিম মাঠে দায়িত্ব পালন করছে।

এদিকে আজ দুপুরে চট্টগ্রাম নগরের কয়েকটি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন জেলা প্রশাসক আবুল বাশার মোহাম্মদ ফখরুজ্জামান। এ সময় পরীক্ষার যাবতীয় অবস্থা দেখে সন্তোষ প্রকাশ করেন তিনি।

সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পরীক্ষা সম্পন্ন করতে এবং প্রশ্নফাঁসে গুজব রোধে প্রশাসন কঠোর অবস্থানে রয়েছে বলে জানান জেলা প্রশাসক আবুল বাশার মোহাম্মদ ফখরুজ্জামান।

চট্টগ্রাম শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, এবারের এসএসসি পরীক্ষায় ১ হাজার ১০৭টি প্রতিষ্ঠানের ১ লাখ ৫৪ হাজার ৭৬৯ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছেন। এর মধ্যে ছাত্র ৬৮ হাজার ২৭০ জন এবং ছাত্রী ৮৬ হাজার ৪৯৯ জন। এ বছর বিজ্ঞান বিভাগ থেকে ৩৪ হাজার ৩২ জন, মানবিক থেকে ৫৯ হাজার ৫৩৩ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৬১ হাজার ২০৪ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছেন।