আজ আত্মসমর্পণ করবেন ৩ শতাধিক চরমপন্থী

সুস্থ-স্বাভাবিক জীবনে ফেরার প্রতিশ্রুতিতে সিরাজগঞ্জের সলঙ্গায় অস্ত্রসহ আত্মসমর্পণ করছেন ৩ শতাধিক সর্বহারা ও চরমপন্থী দলের সদস্যরা। র‌্যাব-১২’র সদর দপ্তরে সিরাজগঞ্জসহ উত্তর-পশ্চিম ও দক্ষিণাঞ্চলের তিন শতাধিক চরমপন্থী সদস্যরা আত্মসমর্পণ করছেন।

রোববার সকাল ১১টায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের হাতে অস্ত্র জমা দিয়ে আত্মসমর্পণ করবেন তারা। আত্মসমর্পণ উপলক্ষে র‌্যাবের ওই অনুষ্ঠানে স্থানীয় সংসদ সদস্যরা, স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বেনজীর আহমেদ, একই মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মো. আমিনুল ইসলাম খান, পুলিশ মহাপরিদর্শক চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, র‌্যাব মহাপরিচালক অতিরিক্ত আইজিপি এম খুরশীদ হোসেনসহ ঊর্ধ্বতনরা থাকছেন বলে জানা গেছে।

র‌্যাব-১২’র অধিনায়ক অতিরিক্ত ডিআইজি মারুফ হোসেন স্থানীয় গণমাধ্যমকর্মীদের জানান, প্রধানমন্ত্রীর দিক নির্দেশনায় ও স্বরাষ্ট্রমন্ত্রীর পৃষ্ঠপোষকতায় র‌্যাবের উদ্যোগে পাবনার ১৮০, সিরাজগঞ্জের ১১, টাঙ্গাইলের ৭৪, রাজবাড়ীর ৫৪, মেহেরপুরের ২, কুষ্টিয়া ও বগুড়ার ১ জন করে ৮ জেলার ৩২৩ জন চরমপন্থী ও সর্বহারা দলের সদস্যরা ২ শতাধিক অস্ত্র জমা দিয়ে আত্মসমর্পণ করবেন। খুন, ধর্ষণ ও অগ্নিসংযোগ ছাড়া ছোটখাটো অপরাধগুলো সাধারণ ক্ষমার আওতায় নিয়ে আইনগত প্রক্রিয়ায় মামলাগুলো নিষ্পত্তি করা হবে। প্রধানমন্ত্রীর আশ্বাসে এদের ভবিষ্যৎ প্রজন্ম যাতে সুশিক্ষা পেয়ে দেশ গঠনে ভূমিকা রাখতে পারে সেদিক বিবেচনা রেখে এ ধরনের উদ্যোগ নেয়া হয়েছে।

অন্যদিকে, দুপুর আড়াইটার দিকে সিরাজগঞ্জ জেলা পুলিশের আয়োজনে পুলিশ সুপার কার্যালয়ের দ্বিতীয় তলায় ‘বঙ্গবন্ধু কর্নার’র শুভ উদ্বোধন ও প্রাঙ্গণে বৃক্ষরোপণ কর্মসূচির আয়োজন করা হয়েছে। র‌্যাবের সর্বহারা ও চরমপন্থী দলের সদস্যদের আত্মসমর্পণ অনুষ্ঠান শেষে প্রধান ও বিশেষ অতিথিরা এখানে উপস্থিত থাকবেন বলে জানান পুলিশ সুপার মো. আরিফুর রহমান মন্ডল।