যশোরে জাল জন্ম সনদ দেয়ায় চেয়ারম্যন মেম্বরসহ ৬ জনের বিরুদ্ধে মামলা

জালিয়াতির মাধ্যমে কাবিননামা জন্ম নিবন্ধন সদন ও ওয়ারেশ কায়েম সার্টিফিকেট দেয়ার অভিযোগে শার্শার ডিহি ইউনিয়ের চেয়ারম্যান, মেম্বরসহ ৬ জনের বিরুদ্ধে যশোর আদালতে মামলা হয়েছে। বৃহস্পতিবার মাগুরা মহম্মদপুরের ভাবনপাড়া গ্রামের মৃত ওলিয়ার রহমানের স্ত্রী রিমিকা পারভীন রিমু বাদী হয়ে এ মামলা করেছেন। জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ইমরান আহমেদ অভিযোগে তদন্ত করে সিআইডিকে প্রতিবেদন জমা দেয়ার আদেশ দিয়েছেন।
আসামিরা হলো, শার্শার ডিহি ইউনিয়নের চেয়ারম্যান আসাদুজ্জামান, মেম্বর জজ মিয়া, খলিসাখালি গ্রামের মৃত হযরত বেপারির ছেলে মিসির বেপারি, মৃত আফজাল হকের ছেলে মোনতাজ হক, মৃত মিছির বেপারির ছেলে সামছুল বেপারি ও একই গ্রামের শহিদুল বেপারি।
মামলার অভিযোগে জানা গেছে, ২১ বছর আগে মাগুরা মহম্মদপুরের ভাবনাপাড়া গ্রামের ওলিয়ার রহমানের সাথে রিমিকা পারভীন রিমুর বিয়ে হয়। ২০১০ সালের ১৩ জুন তাদের একটি কণ্যা সন্তান জন্ম গ্রহণ করে। এ বছরের ৭ ডিসেম্বর রিমুর স্বামী ওলিয়ার রহমান মারা যান। রিমুর বিরুদ্ধে যশোর আদালতে মামলা হয়েছে তদন্তকারী সংস্থা সিআডি পুলিশের সংবাদের ভিত্তিতে তিনি গত ১০ মার্চ যশোর সিআইডি অফিসের আসেন। এদিন সিআইডির তদন্ত কর্মকর্তা রিমুকে মালার অভিযোগ ও একটি কাবিননামা, মেয়ের জন্ম সনদ ও ওয়ারেশ কায়েম সার্টিফিকেট দেখান। কাবিননামায় তার স্বামীর স্থলে অপর এক ব্যক্তির নাম এবং মেয়ের জন্ম সনদ ও ওয়ারেশ কায়েম সার্টিফিকেটে তার পিতা ওলিয়ার রহমানের পরিবর্তে আব্দুল গণি নামে এক ব্যাক্তির না লেখা।

এ সময় তদন্তকারী কর্মকর্তার মাধ্যমে জানতে পারে মিসির, মোনতাজ, সামছুল ও শহিদুল এসব কাগজ পত্র তদন্ত কর্মকর্তার কাছে দিয়েছেন। এ সব গুরুত্বপূর্ণ কাজগ পত্র ডিহি ইউনিয়নের চেয়ারম্যান ও মেম্বর স্বাক্ষরিত। প্রকৃতপক্ষে কাবিননামায়, জন্ম সনদ ও ওয়ারেশ কায়েম সার্টিফিকেটে উল্লেখিত মৃত আব্দুল গণি কিছুই হয়না রিমুর। আসামিরা পূর্বপরিকল্পিত ভাবে সম্পত্তি থেকে বি ত করে চেয়ারম্যান ও মেম্বরকে দিয়ে এ সব জাল কাগজপত্র তৈরী করে সত্য বলে মামলার তদন্তকারী কর্মকর্তাকে সরবরাহ করেছেন। আসামিরা লাভবান হওয়ার উদ্দ্যেশে ও রিমুর সামাজিক সম্মানহানির করার জন্য জালিয়াতির মাধ্যমে এ কাগজপত্র তৈরী করেছেন। বিষয়টি স্থানীয় ভাবে মীমাংসায় ব্যর্থ হয়ে তিনি আদালতে এ মামলা করেছেন।