কিশোরগঞ্জে বিএনপি-পুলিশ সংঘর্ষ, আহত অর্ধশত

কিশোরগঞ্জে বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। মঙ্গলবার দুপুরে বিএনপির পদযাত্রা চলাকালে পুলিশ বাধা দেয় বলে অভিযোগ ওঠে। এ নিয়ে পুলিশের ওপর চড়াও হন নেতাকর্মীরা। এ সময় পুলিশ রাবার বুলেট, কাঁদানে গ্যাস নিক্ষেপ করে। এতে বিএনপির অর্ধশত নেতাকর্মী আহত হয়েছেন বলে দাবি করা হয়েছে। আহতদের জেলা হাসপাতালসহ বিভিন্ন ক্লিনিকে ভর্তি করা হয়েছে।

পুলিশ বলছে, বিএনপির পদযাত্রায় শহরে যানজট সৃষ্টি হয়। মিছিলে বাধা দিলে পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করেন তারা। বাধ্য হয়ে পুলিশ রাবার বুলেট ও কাঁদানে গ্যাস নিক্ষেপ করে।

জেলা বিএনপির দাবি, কেন্দ্র ঘোষিত কর্মসূচি অনুযায়ী মঙ্গলবার দুপুরে কিশোরগঞ্জে পদযাত্রা বের করে জেলা বিএনপির নেতাকর্মীরা। পদযাত্রাটি শহরের রথখলা এলাকা অতিক্রম করলে পুলিশ তাতে বাধা দেয়। এসময় উত্তেজনা সৃষ্টি হলে পুলিশ রাবার বুলেট, কাঁদানে গ্যাস নিক্ষেপ ও লাঠিপেটা করে। তখন পুরো এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। দোকানপাট ও সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। পুলিশের গুলিতে বিএনপি কর্মী আব্দুর রহিম, মৎস্যজীবী দলের নেতা মেনু মিয়া, শহরের ছাত্রদল নেতা মুরাদ মিয়া, মিঠামইনের ছাত্রদল নেতা তারিক মোমেনসহ অন্তত অর্ধশত নেতাকর্মী আহত হয়েছেন।

জেলা বিএনপির সহসভাপতি জাহাঙ্গীর আলম মোল্লা দাবি করেন, মিছিল নিয়ে যাওয়ার সময় পুলিশ বিনা উস্কানিতে গুলি করে। গুলিতে অর্ধশতাধিক নেতাকর্মী আহত হয়েছেন।

জেলার অতিরিক্ত পুলিশ সুপার মো. মোস্তাক সরকার বলেন, পদযাত্রাটি সরকারি গুরুদয়াল কলেজ থেকে রথখলা মাঠে গিয়ে শেষ হওয়ার কথা ছিল। কিন্তু মিছিলটি শহর প্রদক্ষিণ করতে গেলে যানজটের সৃষ্টি হয়। এ সময় রোগী বহনেও সমস্যা হচ্ছিল। তাই মিছিলে বাধা দিলে বিএনপি কর্মীরা পুলিশের ওপর চড়াও হন। এসময় তারা সদর থানার একটি গাড়ি ভাঙচুর করে। বাধ্য হয়ে পুলিশ রাবার বুলেট ও কাঁদানে গ্যাস নিক্ষেপ করে। এ ঘটনায় কাউকে আটক করা হয়নি। তবে পুলিশের পক্ষ থেকে মামলা করা হবে।