ভিসা নীতি উচ্চশিক্ষায় কোনো প্রভাব ফেলবে না: শিক্ষামন্ত্রী

ভিসা নীতি নিয়ে সরকার চাপে নেই উল্লেখ করে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ভিসা নীতি শিক্ষার্থীদের বিদেশে উচ্চশিক্ষায় যাওয়ার ক্ষেত্রে কোনো প্রভাব ফেলবে না। বাংলাদেশ থেকে অনেক দেশ শিক্ষার্থী নিতে আগ্রহী। তিনি বলেন, নির্বাচনের ক্ষেত্রেও ভিসা নীতি প্রভাব ফেলবে না। সংবিধান অনুযায়ী নির্বাচন হবে।

বুধবার দুপুরে সিলেট জেলা স্টেডিয়ামে ৫০তম গ্রীষ্মকালীন জাতীয় ক্রীড়া প্রতিযোগিতার চূড়ান্ত পর্বের উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

দীপু মনি বলেন, সংবিধান অনুযায়ী সুষ্ঠু ও অবাধ নির্বাচন হবে। স্বাধীন নির্বাচন কমিশন আছে। সংবিধান অনুযায়ী সরকার নির্বাচন কমিশনকে সব ধরনের সহযোগিতা করবে।

বাংলাদেশ জাতীয় স্কুল, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা ক্রীড়া সমিতির উদ্যোগে প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন- শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. কামাল হোসেন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোলেমান খান। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় স্কুল, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা ক্রীড়া সমিতির সভাপতি মাউশির মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদের সভাপতিত্বে অন্যদের মধ্যে সিলেট শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ড. রমা বিজয় সরকারসহ প্রশাসনিক ও শিক্ষা বিভাগের কর্মকর্তারা।

প্রসঙ্গত, গ্রীষ্মকালীন জাতীয় ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন উপলক্ষে সিলেট জেলা স্টেডিয়াম এলাকা বর্ণাঢ্যভাবে সাজানো হয়। উদ্বোধনকালে বিভাগের বিভিন্ন স্কুল ও মাদ্রাসার শিক্ষার্থীরা ডিসপ্লে প্রদর্শন করে। প্রতিযোগিতার সবগুলো ইভেন্ট মিলিয়ে প্রায় চার লাখ শিক্ষার্থী অংশগ্রহণ করে।

পদ্মা, গোলাপ, চাঁপা ও বকুল এই চারটি অঞ্চলের বিজয়ী দল বুধবার থেকে সিলেট শহরের বিভিন্ন ভেন্যুতে প্রতিযোগিতায় অংশ নিচ্ছে। বিভিন্ন পর্যায় অতিক্রম করে বিভিন্ন ইভেন্টে মোট ৪৯৬ জন খেলোয়াড় জাতীয় পর্যায়ে অংশগ্রহণের সুযোগ পেয়েছে। আগামী ১ অক্টোবর পাঁচদিনের এ প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠান হবে সিলেটের আবুল মাল আব্দুল মুহিত ক্রীড়া কমপ্লেক্সে।