সরকারকে ইসলামি কারিকুলামসহ যেসব প্রস্তাব দেবে হেফাজত

জাতীয় শিক্ষা কারিকুলামে ইসলামের সঙ্গে সাংঘর্ষিক সব বিষয় বাতিল, মাওলানা মামুনুল হকসহ কারাবন্দি সব আলেমের মুক্তিসহ তাদের পাঁচ দফা দ্রুত বাস্তবায়নের দাবি জানিয়েছে হেফাজতে ইসলাম।

সংগঠনের পক্ষ থেকে অচিরেই ইসলামি কারিকুলাম সরকারের কাছে তুলে ধরা হবে বলে জানান নেতারা।

মঙ্গলবার রাজধানীর পুরানা পল্টনে ফেনী সমিতি মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবির কথা জানান সংগঠনের মহাসচিব আল্লামা শায়েখ সাজিদুর রহমান।

এছাড়া পঞ্চগড়ে কাদিয়ানিদের সম্প্রদায়ের সালানা জলসা বন্ধ এবং তাদের রাষ্ট্রীয়ভাবে অমুসলিম ঘোষণা, ২০১৩ সাল থেকে অদ্যাবধি হেফাজতের নেতাকর্মীদের নামে করা সব মিথ্যা মামলা প্রত্যাহার এবং হেফাজতের ১৩ দফা বাস্তবায়নে দ্রুত পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান তিনি।

একই সঙ্গে ট্রান্সজেন্ডার ব্যক্তির সুরক্ষা আইন-২০২৩ (খসড়া) প্রণয়ন করা যাবে না বলে হুঁশিয়ারি উচ্চারণ করেন হেফাজত নেতারা।

সংবাদ সম্মেলনে সাজিদুর রহমান বলেন, ইসলাম ফোবিয়ায় আক্রান্ত একশ্রেণির ধর্মবিরোধী গোষ্ঠী এ দেশের মুসলিম প্রজন্মের মন ও মানস থেকে ইসলামের ধ্যান-ধারণা চিরতরে মুছে দেওয়ার নীলনকশা বাস্তবায়নে উঠে পড়ে লেগেছে। পরিকল্পনা বাস্তবায়নে লক্ষ্যবস্তু বানিয়েছে পাঠ্যপুস্তককে। পাঠ্যপুস্তক থেকে ইসলাম ঘনিষ্ঠ বিষয়বস্তু বাদ দিয়ে সুপরিকল্পিতভাবে ইসলামবিরোধী বিষয়ের অনুপ্রবেশ ঘটিয়েছে।

সাজিদুর রহমান বলেন, ট্রান্সজেন্ডার ব্যক্তির অধিকার সুরক্ষা আইন-২০২৩ (খসড়া) আমাদের নজরে এসেছে। বিভিন্ন সূত্রে আমরা জানতে পেরেছি যে আইনটি অচিরেই পাশ হওয়ার জন্য প্রস্তুত হয়ে আছে। এ আইনকে যদিও হিজড়া সম্প্রদায়ের অধিকার সুরক্ষা আইন মনে করা হচ্ছে, কিন্তু বাস্তবে এটি সম্পূর্ণ ভিন্ন। আসলে হিজড়া ও ট্রান্সজেন্ডার এক নয়।

আলেমদের মুক্তির দাবি জানিয়ে তিনি বলেন, দীর্ঘদিন ধরে দেশের শীর্ষস্থানীয় অনেক আলেমকে বিনা অপরাধে কারাগারে বন্দি করে রাখা হয়েছে। আলেমদের প্রতি ন্যূনতম সম্মান দেখানো হচ্ছে না। তারা যতটুকু আইনি সহায়তা পাওয়ার অধিকার রাখেন, সেক্ষেত্রেও বৈষম্য করা হচ্ছে। দেশের শান্তিপ্রিয় আলেম সমাজের সাংবিধানিক অধিকার ও মানবাধিকার হরণ করা হচ্ছে।

সংবাদ সম্মেলনে হেফাজতে ইসলাম বাংলাদেশের আমির আল্লামা শাহ মুহিবুল্লাহ বাবুনগরী বলেন, ইসলাম সাংঘর্ষিক কোনো আইন বা পাঠ্যপুস্তক আমরা মানি না, মানব না।

‘ট্রান্সজেন্ডার মতাদর্শ ও বর্তমান জাতীয় শিক্ষা কারিকুলামে জাতির ভবিষ্যৎ’-শীর্ষক সেমিনারের আয়োজন করা হবে। সেখান থেকে নতুন কর্মসূচি ঘোষণা করা হবে বলে সংবাদ সম্মেলনে জানান বক্তারা।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- হেফাজতে ইসলামের কেন্দ্রীয় সহ-সভাপতি মহিউদ্দিন রাব্বানী, মুফতি আহমদ আলী কাসেমী, আবদুল কাইয়ুম সুবহানী, মাওলানা মাহফুজুল হক, যুগ্ম-মহাসচিব আজিজুল হক ইসলামাবাদী, হারুন ইজাহার, মীর ইদ্রিস, মুজিবুর রহমান হামিদী, সহকারী মহাসচিব আতাউল্লাহ আমিন, অর্থ সম্পাদক মুনির হোসাইন, সহ-অর্থ সম্পাদক কামাল উদ্দিন প্রমুখ।