বিশ্বকাপে কেমন পিচে ভারত-পাকিস্তান ম্যাচে হবে?

২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসরে পাকিস্তানকে হারিয়ে শিরোপা জিতে ভারত। দুই বছর পর টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে পাকিস্তান।

চলতি বছরের জুনে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। ইতোমধ্যে আসন্ন আসরের সূচি প্রকাশ করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

টি-টোয়েন্টি বিশ্বকাপের গত দুই আসরের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। তারা রয়েছে বি-গ্রুপে। তাদের সঙ্গে রয়েছে স্কটল্যান্ড, নামিবিয়া আর ওমান। এ-গ্রুপে রয়েছে-ভারত, পাকিস্তান, আয়ারল্যান্ড, কানাডা ও যুক্তরাষ্ট্র।

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ম্যাচে কানাডার মুখোমুখি হবে যুক্তরাষ্ট্র। ২৯ জুন বার্বাডোজে হবে ফাইনাল ম্যাচ। তার আগে ৯ জুন নিউইয়র্কে মুখোমুখি হবে ভারত-পাকিস্তান। হাইভোল্টেজ এই ম্যাচের পিচ কেমন হবে, দেড় মাস আগ থেকেই এমন গুঞ্জন শুরু হয়েছে।

কারণ নিউইয়র্ক স্টেডিয়ামটি অস্থায়ীভাবে প্রস্তুত করা হয়েছে। প্রথমবারের মতো এখানে খেলা হবে। নাসাউ কাউন্টি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের পিচ অ্যাডিলেডের মতো হবে বলে জানা গেছে। নাসাউ কাউন্টি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম বিশ্বকাপের জন্য বিশেষভাবে প্রস্তুত করা হয়েছে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের সিইও ব্রেট জোনস উল্লেখ করেছেন, একটি অস্থায়ী স্টেডিয়াম নির্মাণ অনেক চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছে। নির্মাণের সময়, বৃষ্টি এবং ঠান্ডা তাপমাত্রা রেকর্ড মাত্রা ছিল।

ব্রেট জোনস উল্লেখ করেছেন যে, একটি অস্থায়ী স্টেডিয়ামের ধারণা অলিম্পিক গেমস গল্ফ কোর্স এবং ফর্মুলা ওয়ান থেকে নেওয়া হয়েছিল। এই ইভেন্টগুলোতে একই অবকাঠামো ব্যবহার করা হয়েছে।

ব্রেট জোনস বলেছেন, অ্যাডিলেড বিশেষজ্ঞ কিউরেটর ড্যামিয়ান হফের সহায়তায় নেওয়া হয়েছে। ভারত-পাকিস্তান ম্যাচের পিচ অ্যাডিলেড এবং মেলবোর্নের মতোই হবে।