তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে জেলা প্রশাসন এবং স্থানীয় সরকারকে সক্রিয় ভূমিকা পালন করা জরুরী

ঝিনাইদহ জেলা প্রশাসন ও পৌরসভা তামাক নিয়ন্ত্রণে অত্র জেলাতে কর্মরত বেসরকারী সংস্থা এইড ফাউন্ডেশন এবং স্থানীয় তামাক বিরোধী জোটের সদস্য সংগঠণ পদ্মা সমাজকল্যান সংস্থা পরস্পরের সহায়তায় জেলায় তামাক নিয়ন্ত্রণ আইন ও স্থানীয় সরকার প্রতিষ্ঠানের তামাক নিয়ন্ত্রণ কার্যক্রম বাস্তবায়ন এবং নির্দেশিকা বাস্তবায়নে একজোট হয়ে কাজ করে চলেছে। উল্লেখযোগ্য কার্যক্রমের মধ্যে রয়েছে তামাক নিয়ন্ত্রণে জেলা ট্যাক্সফোর্স কমিটির সিদ্ধান্ত মোতাবেক তামাকজাত দ্রব্যের ক্ষতিকর বিষয় এবং এ বিষয়ে আইনে কি বলা আছে তার প্রচার প্রচারণা, তামাকজাত দ্রব্যের অবৈধ বিজ্ঞাপন অপসারণে নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনা করা, পৌরসভাস্থ তামাকজাত দ্রব্য বিক্রয়ের সকল দোকানে ডিজিটাল সাইনবোর্ড পরিচালনা করা এবং প্রতিবেদন প্রস্তুত করা।

প্রায় সকল সরকারী দপ্তর এবং শিক্ষা প্রতিষ্ঠানে নো-স্মোকিং সাইনেজ এবং পেস্টার-স্টিকার স্থাপন করা। পৌরসভা হতে তামাকজাত দ্রব্য বিক্রয়ের দোকানে সতন্ত্র লাইসেন্সং ব্যবস্থা চালু করা। পৌরসভার ওয়েবসাইটে স্থানীয় সরকার প্রতিষ্ঠানের তামাক নিয়ন্ত্রণ কার্যক্রম বাস্তবায়ন নির্দেশিকা আপলোড করা। পৌরসভার বার্ষিক বাজেটে তামাক নিয়ন্ত্রনের জন্য অর্থ বরাদ্দ রাখা। পৌরসভা এফসিটিসি আর্টিকেল ৫.৩ এর আলোকে নিজস্ব নির্দেশিকা অনুমোদন করা। তামাকজাত দ্রব্য বিক্রয়ের দোকান থেকে নিয়মিতভাবে পৌরসভা এবং সিভিল সার্জন অফিসের সহায়তায় অবৈধ বিজ্ঞাপন অপসারণ করা এবং তামাক নিয়ন্ত্রণ আইন ও স্থানীয় সরকার প্রতিষ্ঠানের তামাক নিয়ন্ত্রণ কার্যক্রম বাস্তবায়ন নির্দেশিকার আলোকে শিক্ষা ও স্বাস্থ প্রতিষ্ঠানের ১০০ মিটারের মধ্যে অবস্থিত তামাকজাত দ্রব্য বিক্রয়ের দোকানে তামাকজাত দ্যব্য বিক্রয় বন্ধে যৌথ কার্যক্রম চলমান রয়েছে।

তামাক নিয়ন্ত্রণ আইনের ধারা-৫ এ তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন, প্রচারণা ও পৃষ্ঠপোষকতা সম্পূর্ণ নিষিদ্ধ করা রয়েছে এবং এ বিষয়ে জেলায় উপরোক্ত কার্যক্রম চলমান থাকলেও মনিটরিং এর সময় দেখা গেছে ঝিনাইদহে তামাক কোম্পানিগুলো আইন ভঙ্গ করে নানা অপকৌশলের আশ্রয় নিয়ে তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন ও প্রচারণা চালিয়ে যাচ্ছে এবং বিক্রেতাদের উৎসাহিত করছে। দেখা যাচ্ছে, জেলা প্রশাসনও এ বিষয়ে তেমন কোনো ভূমিকা রাখতে পারছে না। এছাড়া স্থানীয় সরকার প্রতিষ্ঠানের তামাক নিয়ন্ত্রণ কার্যক্রম বাস্তবায়ন নির্দেশিকায় শিক্ষা ও স্বাস্থ প্রতিষ্ঠানের ১০০ মিটারের মধ্যে অবস্থিত তামাকজাত দ্রব্য বিক্রয়ের দোকানে তামাকজাত দ্যব্য বিক্রয় বন্ধের/অপসারণের নির্দেশনা থাকলেও তামাকজাত দ্রব্য বিক্রয়ের দোকানিরা সেটা তেমন মানছেন না এবং ঝিনাইদহ পৌরসভা তামাকজাত দ্রব্য নিয়ন্ত্রণে দেশসেরা পুরস্কার জিতলেও এ বিষয়ে তেমন কোনো ভূমিকা রাখতে পারছে না।
এমতাবস্থায়, তামাক নিয়ন্ত্রণ আইন ও স্থানীয় সরকার প্রতিষ্ঠানের গাইডলাইন বাস্তবায়নে জেলা প্রশাসন এবং স্থানীয় সরকার প্রতিষ্ঠানের আরো সক্রিয় ভূমিকা পালন করা জরুরী।