উগান্ডা অধিনায়কে শান্তর মান রক্ষা

আগামী মাসে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। এবারের টি-টেয়েন্টি বিশ্বকাপে অংশ নেবে ২০ দল।

বিশ দলের অধিনায়কদের মধ্যে ব্যাট হাতে সবচেয়ে কম স্ট্রাইক রেটের তালিকায় ১৯ নম্বরে বাংলাদেশের নাজমুল হোসেন শান্ত।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে নাজমুল হোসেন শান্তর স্ট্রাইক রেট ১১১.০৬। তার নিচে আছেন শুধু উগান্ডার অধিনায়ক ব্রায়ান মাসাবা। তার স্ট্রাইক রেট ১০৭.৯৪। এ তালিকায় সবার ওপরে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এইডেন মার্করাম। তার স্ট্রাইক রেট ১৫০.৬৭।

আফ্রিকান অঞ্চলের টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাই পর্বের খেলায় গত ২৩ নভেম্বর জিম্বাবুয়েকে হারিয়ে প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নেয় উগান্ডা।

যদি উগান্ডার জায়গায় জিম্বাবুয়ে বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করত, তাহলে অধিনায়কদের মধ্যে স্ট্রাইক রেটে তলানিতে পড়ে থাকতেন নাজমুল। কারণ জিম্বাবুয়ের টি-টোয়েন্টি অধিনায়ক সিকান্দার রাজার স্ট্রাইক রেট ১৩৩.৭৮, যা নাজমুলের চেয়ে অনেক বেশি।

উগান্ডার অধিনায়ক মাসাবা মূলত একজন বোলার। কখনো ফাস্ট মিডিয়াম, কখনো লেগ ব্রেক বল করে থাকেন। ৩২ বছর বয়সি এই ক্রিকেটারই এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে দলকে নেতৃত্ব দিতে যাওয়া একমাত্র বোলার।

স্বীকৃত ব্যাটসম্যান বিবেচনায় নিলে বাংলাদেশ অধিনায়ক নাজমুলেরই স্ট্রাইক রেট সবচেয়ে কম।

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে অধিনায়কদের মধ্যে স্ট্রাইক রেটে মাসাবা সবার নিচে থাকলে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ জেতায় পাকিস্তানের বাবর আজমের সঙ্গে তিনিই যৌথভাবে শীর্ষে। বাবর-মাসাবা দুজনেরই নেতৃত্বে পাকিস্তান ও উগান্ডা এখন পর্যন্ত সমান ৪৪টি করে ম্যাচ জিতেছে।
উগান্ডা অধিনায়ক না থাকলে তলানিতেই পড়ে থাকতেন নাজমুল হোসেন শান্ত।