দুই ঘণ্টার বৃষ্টিতে ঢাকার রাস্তায় নৌকা

nowkaঢাকা: মাত্র দু’ঘণ্টার বৃষ্টিতেই রাজধানীর বেশকিছু সড়ক নদীর রূপ ধারণ করেছিল বৃহস্পতিবার। বৃষ্টির পানিতে বেগম রোকেয়া সরণিতে নৌকায় লোক পারাপার করতেও দেখা যায়। বৃহস্পতিবার সকালের মাঝারি বৃষ্টিপাতেই এ পরিস্থিতির সৃষ্টি হয়। এতে বিভিন্ন এলাকায় দুপুর পর্যন্ত দুর্ভোগ পোহাতে হয় নগরবাসীকে। তবে ওই স্বাভাবিক বৃষ্টিপাতে তাপমাত্রা কিছুটা কমে এসেছে। এতে কয়েকদিনের গরমের ভোগান্তি কমে নগর জীবনে স্বস্তি ফিরে এসেছে।

শুক্রবার তাপমাত্রা আরো কিছুটা কমতে পারে বলে গতকালের পূর্বাভাসে জানিয়েছে আবহাওয়া অফিস।
জানা যায়, কয়েক দিন আগে সৃষ্ট নিম্ন বা লঘুচাপের প্রভাব এখন আর নেই। বৃহস্পতিবার সকালে মাঝারি ধরনের স্বাভাবিক বৃষ্টিপাত হয়েছে। দু’ঘণ্টা মুষলধারে বৃষ্টিপাত হয়। ওই দিন সকাল ৬টা থেকে বেলা ১২টা পর্যন্ত ৮২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অফিস। এই বৃষ্টিতে তাপমাত্রা কমে এসেছে। গতকাল তাপমাত্রা ছিল ২৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে বৃহস্পতিবার সকালে রাজধানীর মিরপুর রোডের শেওড়াপাড়ায় রাস্তায় সৃষ্ট জলাবদ্ধতায় নৌকা চলতে দেখা গেছে। তাতে চড়ে কিছু পথচারী ও যাত্রী স্বল্প দূরত্বে চলাচল করে। ওই সময় প্রায় এক দেড়-ফুট পানি ভেঙে যানবাহন চলাচল করে। হাঁটু পানি মাড়িয়ে চলাচল করেন পথচারীরা। প্রাইভেট কারসহ বেশকিছু যানবাহন সড়কের বিভিন্ন পয়েন্টে আটকা পড়ে। কয়েক ঘণ্টা পর রাস্তার পানি নেমে যায়। স্বাভাবিক হয়ে আসে যানবাহন চলাচল। বৃষ্টির কারণে সকাল থেকে মানিক মিয়া এভিনিউ’র আড়ং মোড়, ধানমন্ডি ২৭, মতিঝিল, আরামবাগসহ নগরীর বিভিন্ন এলাকায় রাস্তায় জলজট দেখা দেয়। এতে যানবাহন চলচলে বিঘ্ন ঘটে। দেখা দেয় তীব্র যানজট। কর্মস্থলের উদ্দেশে বাসা থেকে অনেকে বের হয়ে পড়েন বিপাকে।

মিরপুর ১২ নম্বর থেকে মতিঝিলের উদ্দেশে বের হওয়া যাত্রী আনোয়ার বলেন, মিরপুর ১০ পর্যন্ত এসে আর সামনে যেতে পারিনি। সড়কে পানি তাই গাড়ি চলাচল বন্ধ। পরে মিরপুর-১ নম্বর হয়ে অনেক কষ্টে মতিঝিল পৌঁছাতে সময় লাগে তিন ঘণ্টারও বেশি সময়। পানির কারণে মানিক মিয়া এভিনিউ ও ধানমন্ডি ২৭ নম্বর সড়কে যানবাহন চলাচলে বিঘ্ন ঘটে। পানিতে ছোট যানবাহন আটকে পড়ায় তীব্র যানজট ছিল সকাল থেকেই।

আগারগাঁও আবহাওয়া অফিসের ডিউটি অ্যাসিস্টেন্ট মো. আব্দুল বারেক বলেন, আগেই ওই বৃষ্টিপাতের পূর্বাভাস জানিয়েছিল আবহাওয়া অফিস। মানবজমিন