কেউই ইরানের সঙ্গে খেলতে চায় না : কার্লোস কুইরোজ

2স্পোর্টস ডেস্ক: রাজনৈতিক সমস্যার কারণে কেউই ইরানের সাথে ম্যাচ খেলতে পছন্দ করেন না বলে মনে করেন দলের পর্তুগিজ কোচ কার্লোস কুইরোজ। এ নিয়ে অবশ্য দুঃখও প্রকাশ করেছেন এই প্রবীণ কোচ। বিশ্বকাপ প্রস্তুতি ক্যাম্পে বর্তমানে তুরস্কে আছে ইরান। সেখানে মেহের নিউজ এজেন্সিকে দেওয়া এক সাক্ষাৎকারে কুইরোজ বলেন, ‘রাজনৈতিক কারণে অনেক দল আমাদের সাথে খেলতে চায় না। আর এটা বিশ্বকাপ প্রস্তুতিতে আমাদের অনেক বাঁধা দিচ্ছে।’

কিছুদিন আগে আমেরিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের সঙ্গে তাদের নিউক্লিয়ার চুক্তি বাতিল করে তাদের উপর অস্থায়ী নিষেধাজ্ঞা জারি করে। আর এই নিষেধাজ্ঞার কারণে গ্রিস ও কসোভো ফুটবল দল ইরানের সঙ্গে ম্যাচ খেলতে অস্বীকৃতি জানিয়েছে। ইতোমধ্যেই বিশ্বকাপ প্রস্তুতি ম্যাচ বাতিল করে নিয়েছে এ দু’দল। তবে বিশ্বকাপ শুরুর আগে আর একটি প্রস্তুতি ম্যাচ খেলার সুযোগ পাচ্ছে কুইরোজের শিষ্যরা। ৮ তারিখ রাশিয়ার রাজধানী মস্কোতে লিথুনিয়ার বিপক্ষে মাঠে নামবে ইরানিয়ানরা।

এর আগে অবশ্য তুর্কেমিনিস্তান ও তুরস্ক ‘বি’ দলের সাথে প্রস্তুতি ম্যাচে অংশগ্রহণ করে ইরান যেখানে তুর্কেমিনিস্তানকে ১-০ গোলে হারালেও তুরস্ক ‘বি’ দলের কাছে অপ্রত্যাশিতভাবে ২-১ হেরে বসে ইরান। আগামী ১৫ জুন মরক্কোর বিপক্ষে ম্যাচ দিয়ে নিজেদের বিশ্বকাপ যাত্রা শুরু করতে যাচ্ছে ‘দ্যা ম্যালিরা’।