ইউনিয়নে ধান ক্রয় কেন্দ্র স্থাপন, শষ্য বীমা চালুসহ ৪ দফা দাবিতে যশোরে স্মারকলিপি

স্টাফ রিপোর্টার, যশোর: ইউনিয়নে ইউনিয়নে ধান ক্রয় কেন্দ্র স্থাপন, প্রাকৃতিক দুর্যোগে কৃষককে আর্থিক ক্ষতি থেকে রক্ষার জন্য শষ্য বীমা চালুসহ সরকারের কাছে চার দফা দাবি জানিয়েছে বাংলাদেশ কৃষক খেত মজুর সমিতি যশোর জেলা শাখা। বৃহস্পতিবার জেলা প্রশাসনের মাধ্যমে কৃষি মন্ত্রীর কাছে পাঠানো এক স্মারকলিপির মাধ্যমে দলটির নেতাকর্মীরা এই দাবি জানান।

khatmujurস্মারকলিপিতে বলা হয়, ‘চলতি বছর অসময়ে অতি বর্ষণ ও পোকার আক্রমনের কারণে কৃষকের ধান উৎপাদন খবর বেশি হয়েছে। কিন্তু বরাবরের মতো এবারও কৃষককে উৎপাদন থেকে কম দামে ধান বিক্রি করতে হচ্ছে। ফলে যশোরের কৃষকরা আর্থিকভাবে দারুণ ক্ষতির মুখে পড়েছে। এমন পরিস্থিতিতে কৃষক তথা বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নের স্বার্থে দ্রুত চলতি বছরে ভুক্তভোগী কৃষককে ক্ষতিপূরণ, সরকারিভাবে ধান ক্রয়ের জন্য ইউনিয়নে ইউনিয়নে কেন্দ্র স্থাপন, কৃষক খেত মজুরদের পূর্ণ রেশনিংয়ের আওতায় আনা এবং ফসলহানীর ক্ষতি থেকে কৃষককে রক্ষার জন্য শস্য বীমা চালু করতে হবে।’

স্মারকলিপি প্রদানের সময় উপস্থিত ছিলেন যশোর জেলা কৃষক খেত মজুর সমিতির সভাপতি আলতাফ চাকলাদার, সাধারণ সম্পাদক তসলিমুর রহমান, সাংগঠনিক সম্পাদক পলাশ বিশ্বাস, সদর উপজেলা শাখার সাধারণ সম্পাদক আসাদুল ইসলাম পিল্টু প্রমুখ।