ব্রাজিলের দল নিয়ে অসন্তুষ্ট পেলে

neymar brazilস্পোর্টস ডেস্ক: রাশিয়া বিশ্বকাপ জয় করতে পারে এমন ৩টি দল বিবেচনা করা হলে তাঁর মধ্যে নিঃসন্দেহে ব্রাজিল দলকেও রাখতে হবে ফুটবলবোদ্ধাদের। কিন্তু স্বয়ং ব্রাজিলীয় কিংবদন্তি পেলেই সন্তুষ্ট নন তিতের বিশ্বকাপ দল নিয়ে!

লাতিন আমেরিকা অঞ্চল থেকে সবার আগে বিশ্বকাপ নিশ্চিত করা ব্রাজিল দলটা এবার বারুদে ঠাসা। বিশ্বের সবচেয়ে দামী ফুটবলার নেইমার ডি সিলভা তো আছেনই, সঙ্গে রয়েছেন ফিলিপে কৌতিনহো, গ্যাব্রিয়েল হেসাস ও ফিরমিনোর মতো তরুণ তুর্কিরা।

পেলের ভয়টা অবশ্য অন্য জায়গায়। তিন বারের বিশ্বকাপজয়ী এই সাবেক ব্রাজিল ফরোয়ার্ডের ভাষ্যে, ‘তিতের সক্ষমতা নিয়ে আমি প্রশ্ন তুলছি না। আমার ভয়টা অন্য জায়গায়। বিশ্বকাপ শুরুর খুব বেশি দিন আর বাকি নেই কিন্তু আমরা এখনও সঠিক দলটি পাইনি। আমাদের দলে বেশ কিছু ভাল ফুটবলার আছে তবে দল হিসেবে সেরা নই আমরা।’

রাশিয়া বিশ্বকাপ মাঠে গড়ানোর আগেই অবশ্য চোটে জর্জরিত ব্রাজিল। প্রায় তিন মাস পর ইনজুরি থেকে দলের সেরা তারকা নেইমার ফিরলেও চোটে পড়ে বিশ্বকাপ শেষ হয়েছে দানি আলভেসের। এ তালিকায় নতুন যোগ হয়েছেন মিডফিল্ডার ফ্রেড। শেষ প্রস্তুতি ম্যাচে ক্রোয়েশিয়ার বিপক্ষে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন দলে ছিলেন না মিডফিল্ডার রেনাতো ও উইঙ্গার ডগলাস কস্তা।

পেলের চোখে বিশ্বকাপ জিততে শুধু নেইমারের দিকে তাকিয়ে থাকলে চলবে না, লড়াইটা করতে হবে সবার, ‘ আমার কাছে নেইমার অবশ্যই বিশ্বের সেরা ফুটবলারদের একজন। এখন সে আরও পরিণত। অনেক অভিজ্ঞতাও হয়েছে তাঁর। তবে একা তো আর বিশ্বকাপ জেতাতে পারবেনা নেইমার। বিশ্বচ্যাম্পিয়ন হতে হলে খেলতে হবে দল হিসেবে।’

রাশিয়া বিশ্বকাপে ব্রাজিলের জায়গা হয়েছে ‘ই’ গ্রুপে। কোস্টারিকা, সার্বিয়া ও সুইজারল্যান্ডের বিপক্ষে তাদের লড়তে হবে প্রথম পর্বের লড়াইয়ে। বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ১৭ জুন সুইজারল্যান্ডের মুখোমুখি হবে ব্রাজিল।