রাজশাহীতে ঈদের কেনাকাটায় ‘উষা সিল্ক’

রাজশাহী প্রতিনিধি: রাজশাহীর ঐতিহ্যবাহী সিল্কের কথা মনে আসলেই আগে মনে পড়ে উষা সিল্কের নাম। সিল্ক বলতে ঐতিহ্যবাহী ‘উষা সিল্ক’। তাই প্রতি ঈদে একটিবার হলেও উষা সিল্কের শোরুমে আসতে হয়। প্রতিষ্ঠানটি প্রতি ঈদে তাদের গ্রাহদের জন্য এমনসব নতুন ডিজাইনের পোশাক তৈরি করে; যা না কিনে শোরুম থেকে বের হওয়া যায় না। এমনটাই বলছিলেন উষা সিল্কের শোরুমে আসা একজন ব্যংক কর্মকর্তা নিউটন।

eid bazzar

নিউটন গত শনিবার বিকেলে স্বপরিবারের এসেছিলেন নগরীর সপুরা বিসিক এলাকায় অবস্থিত উষা সিল্কের শোরুমে। এসময় তিনি স্ত্রীর পছন্দকরা সিল্কের একটি শাড়ি কেনেন। তিনি আরও বলেন, বিয়ের আগেও আমি এখানে এসেছি। কখনও আমার জন্য পাঞ্জানি কিনতে, আবার কখনও মা-বোনের জন্য শাড়ি বা থ্রিপিস কিনতে। উষা সিল্ক রাজশাহীর একটি ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান।

সিল্কের জগতে উষা সিল্কে’র রয়েছে অনন্যতা, একই সঙ্গে তাদের পোশাগুলোতে রয়েছে বৈচিত্রতা, নতুনত্ব ও আভিজাত্য। শুধু সিল্কের কাপড় তৈরিই নয় সেই কাপড়ে নতুনত্ব এনে দেয় বাহারি ডিজাইন ও কারুকাজ। সেই কারুকাজের জন্য এই প্রতিষ্ঠানের রয়েছে দক্ষ জনবল।

প্রতিষ্ঠানটির দেয়া তথ্য মতে, ১৯৮৯ সালে প্রতিষ্ঠা পায় উষা সিল্ক। প্রায় দুই বিঘা জমির ওপর নির্মিত প্রতিষ্ঠানটিতে একদিকে যেমন রয়েছে তৈরি সিল্ক পোশাকের শোরুম, তেমনি রয়েছে নিজস্ব কারখানা।
উষা সিল্ক কর্তৃপক্ষ পণ্য তৈরি ও বিক্রয়ের পাশাপাশি ক্রেতাদের সুবিধার্থে এই ঈদে ফ্যামিলি অফার চালু করেছে। এই অফারে একজন ক্রেতা ১৫ শতাংশ পর্যন্ত ছাড় পাচ্ছেন উষা সিল্কের পোশাক পণ্যে। এখানেই শেষ নয়! শোরুম থেকে মাত্র ১০ হাজার টাকার পোশাক কিনলে ক্রেতাদের জন্য রয়েছে ‘মাস্টার কার্ড’ ব্যবস্থা। এই কার্ড দেখিয়ে শোরুমের পণ্য ক্রয়ে আজীবন একজন ক্রেতা ১০ শতাংশ পর্যন্ত ছাড় পেতে পারেন। এবারের ঈদে উষা সিল্কের পণ্যের চাহিদা বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটির কর্তৃপক্ষ।

এবার ঈদে প্রতিষ্ঠানটিতে চাহিদার শীর্ষে থাকা পণ্যের মধ্যে রয়েছে মসলিন সিল্কের তৈরি শাড়ি, থ্রিপিস, টুপিস। এই শাড়ি, থ্রিপিস ও টুপিসগুলোতে হাতের কাজ ও এ্যম্ব্রডারি করে আরও বেশি আকর্ষণীয় করে তোলা হয়েছে। একেতো গরম তার ওপর আবার ঈদ। এই দুই বিষকে মাথায় রেখে উষা সিল্ক তাদের পোশাক পণ্যে এবার ভিন্নতা এনেছেন। এবারের ঈদে ক্রেতাদের চাহিদার শীর্ষে রয়েছে মসলিন সিল্কের শাড়ি। হাতের কারুকাজ করা মসলিন সিল্কের শাড়ি মান ভেদে ১৫শ থেকে ১৮হাজার টাকা, থ্রিপিস দুই হাজার থেকে চারহাজার পাঁচশ করে বিক্রয় করা হচ্ছে। সেই সাথে বলাকা সিল্কের ওপর কাঁথা স্ট্রিচ এর কাজ করা শাড়ি ও থ্রিপিসের ও চাহিদা লক্ষ্য করা গেছে। মান ভেদে এই বলাকা সিল্কের শাড়ি ছয় হাজার থেকে ১৪হাজার টাকায় বিক্রয় হচ্ছে। এছাড়াও রয়েছে এনডি ও জয়ত্রী সিল্কের চাহিদা। সেই সাথে পুরুষদের পাঞ্জাবি, সাট ও ফতুয়ার চাহিদাও রয়েছে। পাঞ্জাবি মান ভেদে নয়শ থেকে চার হাজার পাঁচশ করে বিক্রয় হচ্ছে। প্রতিষ্ঠানটির জিএম জহুরুল ইসলাম বলেন, সিল্ক রাজশাহীর একটি ঐতিহ্যবহী পণ্য। এই সিল্ক রাজশাহীকে সরা দেশের পাশাপাশি বিশ্বদরবারে উপস্থাপন করে। এরই ধারাবাহিকতায় আমাদের এই দীর্ঘ পথ চলায় ক্রেতাদের সন্তুষ্ট অর্জনে জন্য পোশাকের মাণের দিকেই আমরা বেশি নজর রেখেছি। ঈদকে কেন্দ্র করে আমাদের পণ্যের চাহিদা চারগুণ বৃদ্ধি পেয়েছে।