জাতীয় চলচ্চিত্র পুরস্কার মাতাবেন যারা…

fardos purnimaবিনোদন ডেস্ক: ৮ জুলাই বসছে জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০১৬ এর আসর। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ওই দিন বিকাল চারটায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিজয়ীদের হাতে সম্মাননা তুলে দেবেন। অনুষ্ঠানের দ্বিতীয় পর্ব মানে পুরস্কার বিতরণ শেষে থাকছে জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠান। বরেণ্য চিত্রতারকারা চলচ্চিত্রের জনপ্রিয় সব গানের সঙ্গে নৃত্য পরিবেশন করে দর্শকদের মন রাঙাবেন। সাস্কৃতিক অনুষ্ঠানটি উপস্থাপনা করবেন ফেরদৌস ও পূর্ণিমা। এবার ৫ জুটি পরিবেশন করবেন নৃত্য।

এই জুটিরা হলেন- রিয়াজ-অপু বিশ্বাস, জায়েদ খান-সাহারা, আমিন খান-পপি, ইমন-তমা মির্জা ও সায়মন-সিমলা। নৃত্য পরিচালনা করছেন মাসুম বাবুল ও ইভান শাহরিয়ার সোহাগ। পয়লা জুলাই থেকে এফডিসির জহির রায়হান কালার ল্যাব মিলনায়তনে শুরু হয়েছে নৃত্যের রিহার্সেল।

এবার যেহেতু এই পুরস্কারে আজীবন সম্মাননা পাচ্ছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন অভিনেত্রী ববিতা ও মিয়াভাই খ্যাত প্রখ্যাত অভিনেতা ফারুক। তাই তাদের অভিনীত ছবির গানের সঙ্গেই নৃত্য পরিবেশন করবেন তরাকারা। যেসব গানের সঙ্গে তারা পারফর্ম করবেন সে গানগুলো হচ্ছে- সারেং বৌ ছবির ‘ওরে নীল দরিয়া’, নয়নমনির ‘চুল ধইরো না খোঁপা খুলে যাবে যে নাগর, সুজন-সখীর ‘সব সখীরে পার করিতে নেব আনা আনা’, নিশানের ‘চুপি চুপি বলো কেউ জেনে যাবে’, ঝিনুকমালার ‘তুমি ডুব দিও না জলে কন্যা’ প্রভৃতি। এফডিসির সার্বিক তত্ত্বাবধানে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালিত হবে।

একনজরে জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০১৬

আজীবন সম্মাননা : ববিতা ও ফারুক। শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র : ঘ্রাণ, প্রযোজক এস এম কামরুল আহসান। প্রামাণ্য চলচ্চিত্র : জন্মসাথী, প্রযোজক একাত্তর মিডিয়া লি. ও মুক্তিযুদ্ধ জাদুঘর। পরিচালক : অমিতাভ রেজা চৌধুরী, আয়নাবাজি। অভিনেতা প্রধান চরিত্র : চঞ্চল চৌধুরী, আয়নাবাজি। অভিনেত্রী প্রধান চরিত্র : যৌথভাবে তিশা, ছবি : অস্তিত্ব ও কুসুম শিকদার, ছবি : শঙ্খচিল। পার্শ্বচরিত্রাভিনেতা : যৌথভাবে আলীরাজ, ছবি : পুড়ে যায় মন ও ফজলুর রহমান বাবু, ছবি : মেয়েটি এখন কোথায় যাবে। পার্শ্বচরিত্রাভিনেত্রী : তানিয়া আহমেদ, কৃষ্ণপক্ষ। খল-অভিনেতা : শহীদুজ্জামান সেলিম, অজ্ঞাতনামা। শিশুশিল্পী : আনুম রহমান খান সাঁঝবাতি, শঙ্খচিল। সংগীত পরিচালক : ইমন সাহা, মেয়েটি এখন কোথায় যাবে। গায়ক : ওয়াকিল আহমেদ, ছবি : দর্পণ বিসর্জন, গান : অমৃত মেঘের বারি। গায়িকা : মেহের আফরোজ শাওন, ছবি : কৃষ্ণপক্ষ, গান : যদি মন কাঁদে। গীতিকার : গাজী মাজহারুল আনোয়ার, ছবি : মেয়েটি এখন কোথায় যাবে, গান : বিধিরে ও বিধি। সুরকার : ইমন সাহা, গান: বিধিরে ও বিধি। কাহিনীকার : তৌকীর আহমেদ, অজ্ঞাতনামা। সংলাপ রচয়িতা : রুবাইয়াত হোসেন, আন্ডার কনস্ট্রাকশন। চিত্রনাট্যকার : অনম বিশ্বাস ও গাউসুল আলম, আয়নাবাজি। সম্পাদক : ইকবাল আহসানুল কবির, আয়নাবাজি। শিল্পনির্দেশক : উত্তম গুহ, শঙ্খচিল। চিত্রগ্রাহক : রাশেদ জামান, আয়নাবাজি। শব্দগ্রাহক : রিপন নাথ, আয়নাবাজি। পোশাক ও সাজসজ্জা : যৌথভাবে সাত্তার, নিয়তি ও ফারজানা সান, আয়নাবাজি। মেকাপম্যান : মানিক, আন্ডার কনস্ট্রাকশন।