৪৩ রানে অলআউট হয়ে লজ্জার রেকর্ড বাংলাদেশের!

musfikস্পোর্টস ডেস্ক: বিশ্বকাপ ফুটবলে আপাতত দুই দিনের বিরতি। বিশ্বকাপের এই সূচি বিরতি বাংলাদেশিদের সুযোগ করে দিয়েছিল আয়েস করে ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশের মধ্যকার টেস্ট দ্বৈরথ দেখার। কিন্তু সেই সুযোগ যে দেশের মানুষকে এমন লজ্জায় ফেলবে, তা কে জানত! অ্যান্টিগার প্রথম টেস্ট শুরু হতে না হতেই বাংলাদেশ অলআউট। মাত্র ৪৩ রানে গুঁড়িয়ে গিয়ে গড়েছে টেস্টে নিজেদের সর্বনিম্ন রানে অলআউট হওয়ার লজ্জার রেকর্ড।

এর আগে টেস্টের ইনিংসে বাংলাদেশের সর্বনিম্ন রানের রেকর্ড ছিল ৬২ রানের। মোহাম্মদ আশরাফুলের বাংলাদেশ এই লজ্জার তিলক কপালে পড়েছিল ২০০৭ সালে, শ্রীলঙ্কার বিপক্ষে কলম্বো টেস্টে। নতুন অধিনায়ক সাকিব আল হাসানের বাংলাদেশ অলআউট হলো তার চেয়েও ১৯ রান কম করে!

আজ বুধবার রাত ৮টায় (বাংলাদেশ সময়) শুরু হয়েছে ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশের মধ্যকার দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম টেস্ট। অ্যান্টিগার নর্থ সাউন্ড স্টেডিয়ামে টস জিতে প্রথমে বোলিং নেন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার। ক্যারিবীয় অধিনায়কের সিদ্ধান্ত কতটা যৌক্তিক ছিল, বাংলাদেশের স্কোরকার্ডের তার প্রমাণ।

টস হেরে ব্যাটিংয়ে নেমেই চরম ব্যাটিং বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। মাত্র ১৮ রানেই হারিয়ে ফেলে ৫ উইকেট। ওয়েস্ট ইন্ডিজের পেসার কেমার রোচের তোপের মুখে একে একে প্যাভিলিয়নে ফিরে যান ওপেনার তামিম ইকবাল, মুমিনুল হক, মুশফিকুর রহীম, অধিনায়ক সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ রিয়াদ। এই ৫ জনকেই বিদায় করেন রোচ।

এরপরও আশা ছিল হয়তো কেউ হাল ধরবেন। কিন্তু কোথায় কিং রোচের দেখানো পথে হেঁচে জ্বলে উঠেন ওয়েস্ট ইন্ডিজের অন্য দুই পেসার অধিনায়ক জেসন হোল্ডার ও কামিন্সও। দুজনে মিলে ৪৩ রানে যেতেই মুড়িয়ে দেন বাংলাদেশের ইনিংস। হোল্ডার ২টি, কামিন্স নেন ৩ উইকেট।

দলীয় এই ৪৩ রানের ২৫ রানই করেছেন লিটন দাস। মানে বাকি ১০ জনে মিলে করেছেন ১৮ রান।

মাত্র ৪ রান করা তামিম আউট হন দলীয় ১০ রানে। সেখান থেকে ১৮ রান পর্যন্ত যেতেই আরও ৪ উইকেট হাওয়া। মানে ৮ রানের মধ্যেই ৫ উইকেটের পতন! মুমিনুল করেছেন ১ রান। মুশফিক, সাকিব, মাহমুদউল্লাহ-তিনজনেই মেরেছেন ডাক। মাহমুদউল্লাহ আবার মেরেছেন গোল্ডেন ডাক! প্রথম বলেই আউট।

এই ধ্বংসযজ্ঞের পথে রোচ এক ওভারেই ফিরিয়ে দিয়েছেন বাংলাদেশের ব্যাটিং অন্যতম তিন ভরসা মুশফিক, সাকিব ও মাহমুদউল্লাহকে। তার আগে ফেরান তামিম এবং মুমিনুলকেও। পরপর দুই বলে সাকিব ও মাহমুদউল্লাহকে ফিরিয়ে হ্যাটট্রিকের সুযোগও তৈরি করেছিলেন রোচ। কিন্তু উইকেটরক্ষক নুরুল হাসান রোচের হ্যাটট্রিক আশা পূরণ করতে দেননি।

কিন্তু রোচের হ্যাটট্রিক স্বপ্ন ঠেকালেও নুরুল হাসান উইকেটে থাকতে পারেননি বেশিক্ষণ। আউট হয়েছেন মাত্র ৪ রান করে। শেষ দিকে রুবেল হোসেন অপরাজিত ৬ রান না করলে স্কোরটা আরও ছোট্টই হতো!

২০১৪ সালের সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজ সফরের স্মৃতি একদমই ভালো নয়। এবার সেই দুঃস্মৃতি মুছে দেওয়ার প্রত্যয় নিয়ে ক্যারিবীয় সফরে গেছে বাংলাদেশ। কিন্তু সিরিজ শুরু হতেই এবার আরও বড় বিপদের শঙ্কা।

নতুন অধিনায়ক, নতুন কোচ। প্রথম টেস্টে বাংলাদেশ মাঠেও নেমেছে একটি নতুন মুখ নিয়ে। অ্যান্টিগা টেস্টের মধ্যদিয়েই বাংলাদেশের ৮৮তম ক্রিকেটার হিসেবে টেস্ট অভিষেক হচ্ছে পেসার আবু জায়েদের।

প্রথম টেস্টের দলে চমক আছে আরও। টেস্টে মুশফিককে কিপিং গ্লাভস থেকে অব্যাহতি দেওয়া হয়েছে আগেই। উইকেটকিপারের খাতা থেকে তিনি তাই খারিজ। তবে অ্যান্টিগা টেস্টে মুশফিক ছাড়াও আরও দুজন উইকেটরক্ষক নিয়ে মাঠে নেমেছে বাংলাদেশ। তারা হলেন লিটন দাস ও নুরুল হাসান। শেষ পর্যন্ত জানা গেছে মুশফিকের মতো লিটন দাসও এই টেস্টে বিশেষজ্ঞ ব্যাটসম্যান হিসেবেই খেলবেন। কিপিংয়ের গুরুত্ব দায়িত্ব পালন করবেন নুরুল হাসান।

অ্যান্টিগা টেস্টের বাংলাদেশ একাদশ :
তামিম ইকবাল, লিটন দাস, মুমিনুল হক, মুশফিকুর রহীম, সাকিব আল হাসান (অধিনায়ক), মাহমুদউল্লাহ রিয়াদ, নুরুল হাসান (উইকেটরক্ষক), রুবেল হোসেন, মেহেদী হাসান মিরাজ, আবু জায়েদ ও কামরুল ইসলাম।