ক্ষমা চাইলেন ম্যারাডোনা

maradona -ajস্পোর্টস ডেস্ক: ইংল্যান্ড-কলম্বিয়া ম্যাচে ‘ডাকাতি হয়েছে’ বলে মন্তব্য করে আলোচনার জন্ম দিয়েছিলেন দিয়েগো ম্যারাডোনা। কলম্বিয়ার হারের জন্য দায়ী করেছিলেন রেফারিকে। আর্জেন্টাইন এই কিংবদন্তি আন্তর্জাতিক ফুটবল সংস্থার (ফিফা) বিশেষ দূত হিসেবে ওই ম্যাচটি ভিআইপি গ্যালারিতে বসে উপভোগ করেন। কিন্তু ফিফার বিশেষ দূত হয়েও ম্যাচ অফিসিয়ালদের নিয়ে ম্যারডোনার ওই মন্তব্য ভালোভাবে নেয়নি ফিফা। তাই ম্যারাডোনাকে তিরস্কার জানায় তারা। এবার মন্তব্যের জন্য ক্ষমা চাইলেন ম্যারাডোনা।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফিফার কাছে ক্ষমা চেয়ে ৫৭ বছর বয়সী ম্যারাডোনা লেখেন, আমি কিছু বিষয় নিয়ে কথা বলেছি এবং আমি এটা স্বীকার করতেছি। তবে এর মধ্যে কিছু ছিল অগ্রহণযোগ্য।

ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোর সঙ্গে ছবি যুক্ত পোস্ট করে ম্যারাডোনা লেখেন, আমি অবশ্যই ফুটবলের সকল নিয়ম কানুন এবং কাজকে শ্রদ্ধা করি। এই প্রতিষ্ঠান (ফিফা) এবং রেফারিকে নিয়ে মন্তব্য করা আমার ঠিক হয়নি।

ক্ষমা চাওয়ার কথা উল্লেখ করে ম্যারাডোনা লেখেন, ফিফা ও এর সভাপতির কাছে আমি ক্ষমা প্রার্থনা করছি। দ্বিতীয় রাউন্ডের শেষ ম্যাচে কলম্বিয়াকে টাইব্রেকারে ৪-৩ ব্যবধানে হারায় ইংল্যান্ড। নির্ধারিত সময়ে প্রথমে ইংল্যান্ড পেনাল্টি থেকে গোল করে।

রেফারির সেই পেনাল্টির সিদ্ধান্ত নিয়ে ম্যরাডোনা বলেছিলেন ‘ডাকাতি হয়েছে’ কলম্বিয়ার সঙ্গে। এর আগে গ্রুপ পর্বে নাইজেরিয়া ও আর্জেন্টিনার মধ্যকার ম্যাচে গ্যালারিতে বসে অসঙ্গত আচরণ করেছিলেন ম্যারাডোনা। এ নিয়ে তাকে সতর্ক করেছিল আন্তর্জাতিক ফুটবল সংস্থা ফিফা। ১৯৮৬তে আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতান ম্যারাডোনা।