‘ফাইনাল ম্যাচে আবেগের স্থান নেই’

Croasiaস্পোর্টস ডেস্ক: বিশ্বকাপের ইতিহাসে ক্রোয়েশিয়া এবারই প্রথম ফাইনাল খেলতে যাচ্ছে। ১৯৯৮ সালে প্রথমবার এসেই বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছে গিয়েছিল দলটি। এরপর চারটি ৩টি বিশ্বকাপে হতাশ করেছে তারা। তিনবার গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছে, আর একবার তো মূল পর্বে খেলার সুযোগই পায়নি। দীর্ঘদিন পর আবার তারা বিশ্বকাপে খেলতে এসে ফাইনালের মঞ্চে। স্বাভাবিকভাবে এমন সাফল্যে দল আবগতাড়িত। তবে দলের অধিনায়ক লুকা মড্রিচ সতর্ক করে দিলেন, ফাইনালের মঞ্চে আবেগের কোনো স্থান নেই। আবেগকে পাশ কাটিয়ে পেশাদারিত্ব মনোভাব নিয়ে খেলতে পারলেই শিরোপা সুনিশ্চিত।

বিশ্বকাপে আসার আগে কে ভেবেছিল, এই ক্রোয়েশিয়া পৌঁছে যাবে ফাইনাল লড়াইয়ের মঞ্চে! সব বাধা পেরিয়ে এবার রাকিটিচ-মড্রিচরা জায়গা করে নিয়েছেন ফাইনালের আসরে। তবে ফাইনাল পর্যন্ত আসার পথ মসৃণ ছিল না। বিশ্বের সেরা সব খেলোয়াড়দের টপকে ক্রোয়েশিয়াকে পৌঁছাতে হয়েছে ফাইনালের মঞ্চে। শিরোপার এত কাছাকাছি এসে আবেগতাড়িত হয়ে কোনো ভুল করতে চান না ৩৩ বছর বয়সী তারকা মড্রিচ।

তিনি বলেন, ‘আমাদের আবেগকে পাশ কাটিয়ে রাখতে হবে। আগের ম্যাচগুলোর চেয়ে আমাদের আরো বেশি সামর্থ্য দিয়ে খেলতে হবে। আমরা আমাদের সব সমর্থককে খুশি করতে চাই। এটা বেশ কঠিন ম্যাচ, মানি। কিন্তু এ জন্য আমাদের সবকিছু পরিবর্তনের প্রয়োজন নেই। আমাদের একেবারেই নির্ভার থাকতে হবে। আমরা অন্যান্য ম্যাচগুলোতে যেভাবে মাঠে খেলেছি, এই ম্যাচেও আমরা ঠিক সেভাবেই প্রস্তুত হয়ে মাঠে নামব।’