শিক্ষার্থীদের জীবন শঙ্কায় কাঁদলেন ইলিয়াস কাঞ্চন (ভিডিও)

মন্ত্রিসভায় চূড়ান্ত অনুমোদন পাওয়া ‘সড়ক পরিবহন আইন-২০১৮’ বিষয়ে প্রতিক্রিয়া জানাতে সোমবার এক সংবাদ সম্মেলনে অংশ নেন নিরাপদ সড়ক চাই আন্দোলনের চেয়ারম্যান ও চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। সংবাদ সম্মেলনের এক পর্যায়ে তিনি শিক্ষার্থীদের জীবন নিয়ে শঙ্কা প্রকাশ করে কান্নায় ভেঙে পড়েন। একইসঙ্গে এই আইনে তাদের দেওয়া পরামর্শগুলো অন্তর্ভুক্ত না করায় ক্ষোভ প্রকাশ করেন।

রাজধানীর কাকরাইলে নিরাপদ সড়ক চাই আন্দোলনের কেন্দ্রীয় কার্যালয়ে এ জরুরি সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে মূল বক্তব্যের শেষ পর্যায়ে এসে ইলিয়াস কাঞ্চন নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের জীবন নিয়ে শঙ্কা প্রকাশ করেন। তিনি বলেন, শিক্ষার্থীদের ধন্যবাদ জানাই তারা এটিকে মানুষের প্রাণের দাবিতে রুপান্তর করেছে। এক সপ্তাহ ধরে আন্দোলন করেছে, অবরোধ করেছে। চোখে আঙ্গুল দিয়ে দেখিয়েছে সড়কে কত নৈরাজ্য। কত বিশৃঙ্খলা। তাদের দাবির প্রেক্ষিতে সরকার ও সংশ্লিষ্টদের টনক নড়েছে।

elias kancan

তবে আমি এখন শিক্ষার্থীদের এই যৌক্তিক আন্দোলন নিয়ে চিন্তিত। শুরু হয়েছে নোংরা রাজনীতি। যারা এই আন্দোলন নিয়ে ফায়দা লুটতে চান তারা কতটা অমানবিক হতে পারে তা আপনাদের অজানা নয়। কোমলমতি শিক্ষার্থীদের নিয়ে কেউ রাজনীতি করতে পারে; সেটা ভাবতেও আমার ঘৃণা হয়। চারদিকে নানা গুজব ছড়ানো হচ্ছে। শিক্ষার্থীদের সঙ্গে মিশে যাচ্ছে সুযোগসন্ধানীরা। ইতোমধ্যে যা শুরু হয়েছে সেটি যে দলই করুক অত্যন্ত জঘন্য। ইতোমধ্যে অনেক শিক্ষার্থী ঘরে ফিরেছে। আবার অনেকে রাজপথে আছে। আমি তোমাদের জীবন নিয়ে শঙ্কিত। তোমাদের জীবনের জন্য তোমরা ঘরে ফিরে যাও। যদি আমাদের দাবি আদায় না হয়, তাহলে আমরা আবারও রাস্তায় নামবো। এ কথা বলেই কান্নায় ভেঙে পড়েন তিনি।