নয়াপল্টনে বিএনপির জনসভা শুরু

৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিএনপি আয়োজিত জনসভা শুরু হয়েছে। নয়াপল্টনে দলীয় কার্যালয়ের সামনে শনিবার বেলা ২টায় এই জনসভা শুরু হয়।

কোরআন তেলাওয়াতের মাধ্যমে শুরু হওয়া এই জনসভায় এখন বক্তব্য দিচ্ছেন কেন্দ্রীয় নেতারা। দলের বেশির ভাগ শীর্ষ নেতার এই জনসভায় বক্তব্য দেয়ার কথা রয়েছে।

আজকের জনসভায় সভাপতিত্ব করছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। দলীয় চেয়াপারসন কারাগারে থাকায় এতে প্রধান অতিথি থাকবেন প্রবীণ নেতা ও স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন।

এদিকে জনসভা উপলক্ষে দুপুর ১টার আগেই নয়াপল্টনে বিএনপি কার্যালয়ের সামনের রাস্তা কানায় কানায় ভরে যায়। রাজধানীর বিভিন্ন এলাকা থেকে মিছিল সহকারে নেতারা জনসভায় অংশ নিচ্ছেন। খালেদা জিয়ার মুক্তি এবং ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে দায়ের করা ‘মিথ্যা’ মামলা প্রত্যাহারের স্লোগান দিচ্ছেন নেতাকর্মীরা।

কার্যালয়ের সামনে ট্রাকের ওপর তৈরি করা হয়েছে অস্থায়ী মঞ্চ। এখানে দাঁড়িয়ে বক্তব্য দিচ্ছেন দলীয় নেতারা। তাদের বক্তব্যের বেশির ভাগ জুড়েই স্থান পাচ্ছে সরকারের নানা কর্মকাণ্ডের কড়া সমালোচনা।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিএনপির পক্ষ থেকে নয়াপল্টনে অথবা ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে জনসভা করার অনুমতি চেয়ে পুলিশসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বরাবর আবেদন জানিয়েছিল। এ বিষয়ে ২৯ আগস্ট বিএনপির তিন সদস্যের প্রতিনিধি দল ঢাকা মহানগর পুলিশ কমিশনারের সঙ্গে দেখা করেন। তখন পুলিশ কমিশনার প্রতিনিধি দলকে মৌখিকভাবে নয়াপল্টনে জনসভা করার অনুমতি দেন বলে রুহুল কবির রিজভী সংবাদ সম্মেলনে জানান। পরে শুক্রবার বিকালে বিএনপিকে শর্তসাপেক্ষে লিখিত অনুমতি দেয় বিএনপি।

ডিএমপি সূত্রে জানা গেছে, ২৩ শর্তে পুলিশ জনসভার অনুমতি দিয়েছে। শর্তের মধ্যে আছে- জনসভা শুরুর নির্ধারিত সময়ের আগে নেতাকর্মীদের সমবেত না হওয়া, বিকাল সাড়ে ৫টার মধ্যে জনসভা শেষ করা, জনসভাস্থলে লাঠি-সোটা নিয়ে না আসা, জনসভার জন্য নির্ধারিত সীমানার বাইরে নেতাকর্মীদের সমবেত না হওয়া ইত্যাদি।

দেশের অন্যতম বৃহৎ এই রাজনৈতিক দলটি কঠিন সময়ে ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করছে। প্রায় ১২ বছর ধরে ক্ষমতার বাইরে থাকা দলটি অনেকটা বিপর্যস্ত। এর আগে এতটা দুর্দিনে কখনও পড়েনি কয়েকবার ক্ষমতায় আসা দলটি। ৪০ প্রতিষ্ঠাবার্ষিকী পালনকালে দলের চেয়ারপারসন খালেদা জিয়া দুর্নীতি মামলায় দণ্ডিত হয়ে কারাগারে আছেন। আর ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানও প্রায় ১০ বছর ধরে লন্ডনে নির্বাসিত।

২০১৪ সালের নির্বাচন বর্জন করা দলটি এখন অনেকটা অস্তিত্ব সংকটে। দলটির নেতাকর্মীরা জাতীয় নির্বাচনকে সামনে রেখে ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখলেও বিএনপি এখনও নির্বাচনে যাবে কি না তা ঘোষণা করতে পারেনি।