গণতান্ত্রিক আবহ সৃষ্টির গ্যারান্টি চাই: বি. চৌধুরী

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় নিরপেক্ষ সরকার ও নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠনের আহ্বান জানিয়েছেন যুক্তফ্রন্টের চেয়ারম্যান ও বিকল্পধারার প্রেসিডেন্ট অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী। তিনি বলেন, ‘অন্তত দুই মাস আগে সংসদ ভেঙে দিতে হবে। সরকারি আদেশে নিষিদ্ধ টেলিভিশন চ্যানেল ও সংবাদপত্রকে মুক্ত করে সব সংবাদপত্র ও টিভি চ্যানেলকে স্বাধীনভাবে কাজ করতে দেওয়া হোক। আমরা গণতান্ত্রিক আবহ সৃষ্টির গ্যারান্টি চাই।’ মঙ্গলবার (৪ সেপ্টেম্বর) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে প্রধানমন্ত্রীর উদ্দেশে তিনি এসব কথা বলেন।

বি. চৌধুরী বলেন, ‘প্রধানমন্ত্রী যুক্তফ্রন্ট ও গণফোরামের ঐক্য সম্পর্কে তার বক্তব্যের যে অংশে ইতিবাচক মন্তব্য করেছেন, এজন্য অভিনন্দন জানাই।’ তিনি বলেন, ‘আমরা প্রধানমন্ত্রীর এই কথা, কথার কথা না হয়ে কার্যক্ষেত্রে সরকারের গণতান্ত্রিক মনোভাব প্রমাণ করার প্রচেষ্টা হিসেবে দেখতে চাই।’

মিটিং, মিছিল ও প্রচারণায় বাধা না দেওয়া ও রাজবন্দিদের মুক্তি দেওয়ার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রীর যুক্তফ্রন্টের চেয়ারম্যান বলেন, ‘আমরা আশা করি, সব গণতান্ত্রিক শক্তির মধ্যে বৃহত্তর একতা সৃষ্টির লক্ষ্যে আমাদের প্রচেষ্টাকে প্রতিহত করার চেষ্টা করা হবে না।’ তিনি বলেন, ‘সুষ্ঠু নির্বাচনের প্রয়োজনে নির্বাচনের আগে ৩০ দিন ও নির্বাচনের পর ১০ দিন, মোট ৪০ দিন সামরিক বাহিনীকে শান্তি-শৃঙ্খলা রক্ষার দায়িত্ব দিবে হবে (ওই সময়ের জন্য ম্যাজিট্রেসি ক্ষমতাসহ)। আমাদের নেতাদের সম্পর্কে প্রধানমন্ত্রীর ব্যক্তিগত মন্তব্য শোভন হয়নি। এগুলোর জবাব দেওয়ার সময়ও এই মুহূর্তে জবাব দেওয়ার প্রয়োজন নেই।