শ্রীংলা যাচ্ছেন যুক্তরাষ্ট্রে, ঢাকায় আসছেন রিভা

বাংলাদেশসহ বেশ কিছু দেশে কূটনৈতিক মিশনে ব্যাপক পরিবর্তন আনছে ভারত। ঢাকায় নিয়োজিত ভারতের হাই কমিশনার হর্ষ শ্রীংলাকে বদলি করে পাঠানো হতে পারে যুক্তরাষ্ট্রে। যুক্তরাষ্ট্রে বর্তমানে ভারতের রাষ্ট্রদূত নবতেজ স্বর্ণা। এ বছরের শেষ নাগাদ তিনি অবসরে যাচ্ছেন। ফলে তার স্থানে বসানো হচ্ছে হর্ষ শ্রীংলাকে। আর বাংলাদেশে হাই কমিশনার হয়ে আসতে পারেন রিভা গাঙ্গুলি দাস। তিনি বর্তমানে ঢাকায় ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাংস্কৃতিক বিভাগ- আইসিসিআর-এর ইনচার্জ। এক সঙ্গে ৯টি দেশে এমন পরিবর্তন আনছে ভারত।

এর মধ্যে রয়েছে বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, চীন, জাপান, থাইল্যান্ড, যুক্তরাজ্য, মিয়ানমার, স্পেন ও রাশিয়া। এ খবর দিয়েছে অনলাইন টাইমস অব ইন্ডিয়া।

খবরে বলা হয়েছে, বিশ্বের গুরুত্বপূর্ণ বেশ কতগুলো রাজধানীতে কূটনৈতিক মিশনে রাষ্ট্রদূত পরিবর্তনের পরিকল্পনা করছে ভারত। দ্রুত এসব পরিবর্তন করা হবে। মিয়ানমারে বর্তমানে রাষ্ট্রদূত বিক্রম মিশ্রি। চীনে বর্তমানে ভারতের রাষ্ট্রদূত গৌতম বামবাওয়ালে। সেখানে পরবর্তী রাষ্ট্রদূত করা হতে পারে বিক্রম মিশ্রিকে। ওদিকে গৌতম বামবাওয়ালে থিম্ফু থেকে ইসলামাবাদ, ইসলামাবাদ থেকেই বেইজিং দায়িত্ব পালন করছেন। ফলে এই অঞ্চলে তিনি হ্যাটট্রিক পোস্টিং উপভোগ করছেন বলে লিখেছে টাইমস অব ইন্ডিয়া।

ওদিকে নিউ ইয়র্কে অবস্থিত জাতিসংঘে ভারতের অন্যতম শীর্ষ কূটনীতিক সৈয়দ আকবারুদ্দিন। তিনি সেখানে দায়িত্বে অব্যাহত থাকবেন বলেই মনে হচ্ছে। অন্যদিকে জাপানে দায়িত্বে থাকা ভারতের রাষ্ট্রদূত সুজন চিনয় শিগগিরই অবসরে যাবেন। তার স্থলাভিষিক্ত হবেন বর্তমানের অতিরিক্ত সচিব সঞ্জয় বর্মা। তবে অক্টোবরের শেষের দিকে টোকিও সফরে যাওয়ার কথা রয়েছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। সেই সফরটি দেখাশোনা পর্যন্ত দায়িত্বে থাকতে সুজন চিনয়ের প্রতি আহ্বান জানানো হয়েছে। থাইল্যান্ডে বর্তমানে ভারতের রাষ্ট্রদূত ভগবন্ত বিষ্ণু। তার স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন সুচিত্রা দুরাই। বর্তমানে তিনি কেনিয়াতে ভারতের হাই কমিশনার। অন্যদিকে বৃটেনে বর্তমানে ভারতের হাই কমিশনার যশ সিনহা। তিনি দায়িত্ব থেকে অবসরে যাবেন। তার স্থানে বসানো হবে রুচি ঘনশ্যামকে। তিনি বর্তমানে ভারতের সচিব (পূর্ব)। বিক্রম মিশ্রি স্পেনে ভারতের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করে বর্তমানে দায়িত্ব পালন করছেন মিয়ানমারে। তার স্থানে বসানো হবে সৌরভ কুমারকে। সৌরভ বর্তমানে ইরানে ভারতের রাষ্ট্রদূত। বিক্রম মিশ্রিকে যদি চীনে ভারতের দূত করা হয় তাহলে ভারতের সাবেক পররাষ্ট্র সচিব এস জয়শঙ্করের পরে তিনিই হবে দ্বিতীয় দূত, যিনি ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ে ব্যাপকভাবে পরিচিত ‘চায়না ব্লকে’র অংশ নন।

ওদিকে বর্তমানে প্রটোকল বিষয়ক প্রধান সঞ্জয় বর্মাকে পাঠানো হতে পারে স্পেনে। সেখানে বর্তমানে রাষ্ট্রদূতে দায়িত্ব পালন করছেন ভেঙ্কটেশ বর্মা। আবার রাশিয়ায় ভারতের রাষ্ট্রদূত পঙ্কজ শরন। তার কাছ থেকে দায়িত্ব নিতে পারেন ভেঙ্কটেশ বর্মা।

একনজরে ওই ৯টি দেশে রদবদল হয়ে যেসব কূটনীতিক রাষ্ট্রদূত বা হাইকমিশনারের দায়িত্ব পালন করতে পারেন তাদের তালিকা এরকম:
বাংলাদেশ- রিভা গাঙ্গুলি দাস
যুক্তরাষ্ট্র- হর্ষ শ্রীংলা
জাপান- সঞ্জয় বর্মা
থাইল্যান্ড- সুচিত্রা দুরাই
যুক্তরাজ্য- রুচি ঘনশ্যাম
মিয়ানমার- সৌরভ কুমার
স্পেন- সঞ্জয় বর্মা
চীন- বিক্রম মিশ্রি
রাশিয়া-ভেঙ্কটেশ বর্মা।