রাশিয়া জাতিসংঘের নিষেধাজ্ঞা ভঙ্গ করছে: যুক্তরাষ্ট্র

জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত নিকি হ্যালি অভিযোগ করেছেন, উত্তর কোরিয়ার ওপর জাতিসংঘের নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও সাগরপথে জাহাজে করে উত্তর কোরিয়াকে তেল সরবরাহ করছে রাশিয়া। ওয়াশিংটনের কাছে এ অভিযোগের স্পষ্ট প্রমাণ রয়েছে বলেও দাবি করেন তিনি।

যুক্তরাষ্ট্রের দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল গত সপ্তাহে খবর দেয়, জাতিসংঘের নিষেধাজ্ঞা লঙ্ঘন করে সাগরে জাহাজ থেকে উত্তর কোরিয়ার জাহাজে জ্বালানি তেল সরবরাহের যে প্রক্রিয়া চলছে তা শনাক্ত করতে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে জোট গঠনের চেষ্টা চলছে।

মার্কিন সামরিক কর্মকর্তাদের বরাত দিয়ে গত ১৪ই সেপ্টেম্বর জার্নাল জানায়, ব্রিটেন, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, কানাডা, জাপান, দক্ষিণ কোরিয়া ও ফ্রান্স যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন ওই জোটে যোগ দেবে। এসব দেশ উত্তর কোরিয়াকে জ্বালানি তেল সরবরাহকারী জাহাজ শনাক্ত ও তা আটক করতে যুদ্ধজাহাজ দিয়ে সহযোগিতা করবে বলে জানা গেছে।

এদিকে উত্তর কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্র যে শান্তিপ্রক্রিয়া শুরু করেছে তার জের ধরে দেশটির ওপর আরোপিত নিষেধাজ্ঞা শিথিল করার জন্য সম্প্রতি জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছে রাশিয়া ও চীন।

এর জবাবে ওয়াশিংটন বলেছে, উত্তর কোরিয়া নিজের পরমাণু অস্ত্র সম্পূর্ণ ধ্বংস না করা পর্যন্ত দেশটির ওপর থেকে চাপ কমানো হবে না।