ভারত চায় রোহিঙ্গারা দ্রুত মিয়ানমারে ফিরে যাক: শ্রিংলা

বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা বলেছেন, ‘ভারত চায় যত দ্রুত সম্ভব রোহিঙ্গারা নিরাপদে মিয়ানমারে ফিরে যাক। সব মৌলিক অধিকার ভোগ করুক।’ রোহিঙ্গা সমস্যার শুরু থেকে ভারত বাংলাদেশের পক্ষে শক্ত অবস্থানে রয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

শুক্রবার সকাল সাড়ে ১১টায় চাঁদপুর সার্কিট হাউজে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন ভারতীয় হাইকমিশনার।

শ্রিংলা আরও বলেন, ‘রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশ যে মানবিকতার দৃষ্টান্ত স্থাপন করেছে তা বিশ্বকে অবাক করে দিয়েছে। আমি আশা করছি, আন্তর্জাতিক সংস্থাগুলো রোহিঙ্গাদের জন্যে মানবিক সহায়তা অব্যাহত রাখবে।’

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের বরাত দিয়ে হর্ষ বর্ধন শ্রিংলা আরও বলেন, ‘রোহিঙ্গাদের নিরাপদে তাদের বাসভূমিতে ফিরিয়ে দিতে হবে। রোহিঙ্গা সংকট শুরু হওয়ার পর থেকে এপর্যন্ত ভারত তিন দফায় তাদের মানবিক সহায়তা দিয়েছে। এ মানবিক সহায়তা অব্যাহত থাকবে।’

এসময় উপস্থিত ছিলেন– চাঁদপুর-৩ আসনের সংসদ সদস্য আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক ডা. দীপু মনি, জেলা প্রশাসক মাজেদুর রহমান খান, কেন্দ্রীয় আওয়ামী লীগের ত্রাণ ও দুর্যোগবিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দি, পুলিশ সুপার জিহাদুল কবির প্রমুখ।

ভারতীয় হাইকমিশনার শুক্রবার বিকালে চাঁদপুরে ফরক্কাবাদ ডিগ্রি কলেজে মহাত্মা গান্ধী ভবনের উদ্বোধন করবেন। এছাড়া চাঁদপুর রামকৃষ্ণ আশ্রমে বিভিন্ন স্থাপনা ও ঔষধালয় উদ্বোধনের পাশাপাশি চাঁদপুর অযাচক আশ্রমে মতবিনিময় সভায় অংশ নেবেন। পরে তিনি বিকাল ৫টায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার বাসভবনে যাবেন এবং রাতে নৈশভোজে অংশ নেবেন।