সৌরজগতে রহস্যময় এই বস্তুটি কী?

সৌরজগত নিয়ে মানুষের জল্পনা-কল্পনার শেষে নেই। এ নিয়ে অনেক আগে থেকেই শুরু হয়েছে গবেষণা। তারই জের ধরে জানা গেছে, মহাকাশের অনন্ত পথ পেরিয়ে এসে সৌরজগতে হাজির হয়েছিল আশ্চর্য এক বস্তু, যার নাম ‘ওউমুয়ামুয়া’। সেই থেকেই তাকে নিয়ে কৌতূহল বিজ্ঞানী মহলে। কী এটি, কোথা থেকে এসেছে?

এ ব্যাপারে একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, সম্ভবত চারটি নক্ষত্রের কোন একটি থেকেই জন্ম এই মহাজাগতিক বস্তুর।

জানা গেছে, ‘ওউমুয়ামুয়া’ আসলে ধুমকেতুর মতোই এক বস্তু। তবে ঠিক ধুমকেতুও নয় এটি। আশ্চর্য মহাজাগতিক বস্তুটি প্রথম বার দেখা গিয়েছিল ২০১৭ সালের ১৯ অক্টোবরে। হাওয়াই দ্বীপপুঞ্জের জ্যোতির্বিজ্ঞানী রবার্ট ওয়েরিক প্রথম টেলিস্কোপের সাহায্যে এটিকে দেখতে পান। সেই সময় এটি পৃথিবী থেকে ৩৩ কোটি কিলোমিটার দূরে ছিল। সূর্যের থেকে ক্রমে দূরে চলে যাচ্ছিল সে।

‘ওউমুয়ামুয়া’ আকারে খুব বড় নয়। কৃষ্ণ লাল রঙের ওই বস্তুটির জন্মস্থল হিসেবে চারটি নক্ষত্রকে বেছে নিয়েছেন বিজ্ঞানীরা। যার মধ্যে দু’টি লাল বামন অবস্থায় রয়েছে। লাল বামন অবস্থা হল নক্ষত্রের শেষে দিকের দশা। বিজ্ঞানীরা চেষ্টা চালাচ্ছেন এর সম্পর্কে আরও বিশদে জানতে।