পাসপোর্ট সূচকে বাংলাদেশের ৫ ধাপ অবনমন

passport bangladesh

বিশ্ব র‌্যাংকিংয়ে গত বছরের চেয়ে বাংলাদেশের পাসপোর্টের পাঁচ ধাপ অবনতি ঘটেছে। বৈশ্বিক শক্তিশালী পাসপোর্ট সূচকে বাংলাদেশের বর্তমান অবস্থান ১০০তম যা গতবছর ছিল ৯৫তম। আন্তর্জাতিক সংস্থা হেনলে পাসপোর্ট ইনডেক্সে চলতি বছর বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্টধারী দেশের তালিকা মূল্যায়নে প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

আন্তর্জাতিক বিমান পরিবহন সংস্থার (আইএটিএ) তথ্য নিয়ে বিশ্বের বিভিন্ন দেশে ভিসামুক্ত প্রবেশের সুবিধার সংখ্যার ওপর ভিত্তি করে যুক্তরাষ্ট্রভিত্তিক নাগরিকত্ব ও পরিকল্পনা সংস্থা হেনলে অ্যান্ড পার্টনার্স মঙ্গলবার বৈশ্বিক পাসপোর্টের এ সূচক প্রকাশ করেছে।

সূচকে বলা হয়েছে, ২০১৮ সালের বিশ্ব পাসপোর্ট র‌্যাংকিংয়ে লেবানন, ইরান ও কসোভোর সঙ্গে ১০০তম অবস্থানে রয়েছে বাংলাদেশ। বিশ্বের ৪১টি দেশে ভিসামুক্ত প্রবেশের সুবিধা রয়েছে এ চার দেশের।
২০১৭ সালে এই সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ৯৫তম। ওই বছর বিশ্বের ৩৮টি দেশে ভিসামুক্ত প্রবেশের সুবিধা পেত বাংলাদেশের পাসপোর্টধারীরা।

প্রতিবেদন অনুযায়ী, এ বছর বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর পাসপোর্টধারী দেশের জায়গা দখল করেছে জাপান। বিশ্বের ১৯০টি দেশে ভিসামুক্ত প্রবেশের সুযোগ রয়েছে জাপানি পাসপোর্টধারীদের। গত বছর এই সূচকে জাপানের পাসপোর্টের অবস্থান ছিল পঞ্চম। সূচকে গতবছর সিঙ্গাপুর চতুর্থ অবস্থানে থাকলেও এবছর দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে। বিশ্বের ১৮৯টি দেশে ভিসা মুক্ত প্রবেশের সুযোগ রয়েছে দেশটির পাসপোর্টধারীদের। ফ্রান্স, জার্মানি ও দক্ষিণ কোরিয়া যৌথভাবে তৃতীয় অবস্থানে রয়েছে। ১৮৮টি দেশে ভিসামুক্ত প্রবেশের সুবিধা রয়েছে এ তিন দেশের।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, পর্তুগাল, নরওয়ে, নেদারল্যান্ড, অস্ট্রিয়া ও লুক্সেমবার্গ ১৮৬ দেশে ভিসামুক্ত প্রবেশের সুবিধা নিয়ে ৬ষ্ঠ অবস্থানে আছে। তালিকায় ভারতের অবস্থান ৮১তম ও মিয়ানমারের অবস্থান ৯৩তম। সূচকের একেবারে তলানিতে রয়েছে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান এবং ইরাক। ৩০ দেশে ভিসামুক্ত প্রবেশের সুবিধা নিয়ে এ দুই দেশ রয়েছে যৌথভাবে ১০৬তম অবস্থানে। সূত্র: রয়টার্স।