বাংলাদেশ জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলে সদস্য নির্বাচিত

un human rights council

জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের সদস্য নির্বাচিত হয়েছে বাংলাদেশ। নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদে সরাসরি ও গোপন ভোটের মাধ্যমে ২০১৯-২০২১ সালের জন্য এ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতিসংঘ ৭৩তম সাধারণ পরিষদের সভাপতি মারিয়া ফার্নানদ্যা এস্পিনোসা।

ভোট গণনা শেষে গতকাল স্থানীয় সময় বেলা ১২ টায় ফলাফল ঘোষণা করা হয়। মানবাধিকার কাউন্সিলের সদস্য নির্বাচিত হওয়ার জন্য ৯৭ ভোটের প্রয়োজন থাকলেও বাংলাদেশ জিতে পায় ১৭৮টি সদস্য রাষ্ট্রের ভোট।

বিপুল ভোটে জয়লাভ করায় বাংলাদেশকে অভিনন্দন জানিয়েছেন, জাতিসংঘের সদস্য রাষ্ট্রের প্রতিনিধিগণ।

ফলাফল গণনার পর সদস্য রাষ্ট্রের প্রতিনিধিগণ জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন এর কাছে তাদের প্রতিক্রিয়া ব্যক্ত করনে। এতে তারা বলেন, এই বিজয় গণতন্ত্র, মানবাধিকার, সুশাসন, স্বচ্ছতা ও জবাবদিহিতা সর্বোপরি আর্থ-সামাজিক উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অদম্য অগ্রযাত্রার প্রতি বিশ্বসম্প্রদায়ের আস্থার প্রতিফলন।

সাম্প্রতিক সময়ে রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের সময়োপযোগী মানবিক ও সহানুভূতিশীল পদক্ষেপ গ্রহণের বিষয়টি আন্তর্জাতিক পরিমন্ডলে বাংলাদেশের অবস্থানকে আরও সমুজ্জ্বল করেছে।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের চলতি মেয়াদে গত ২০১৫-২০১৭ পর্যন্ত বাংলাদেশ মানবাধিকার কাউন্সিলের সদস্য হিসেবে দায়িত্ব পালন করে। এশিয়া প্রশান্ত গ্রুপ থেকে এই নির্বাচনে বাংলাদেশের পাশাপাশি ভারত, বাহরাইন, ফিজি ও ফিলিপাইন নির্বাচিত হয়।